দীর্ঘ প্রতীক্ষার ৪১তম বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে সকাল ১০টা থেকে। পরীক্ষার্থীরা যথাসময়ে কেন্দ্রে ঢুকতে পারায়, বাইরে স্বস্তির অপেক্ষায় আছেন তাদের অভিভাবকরা। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগত বিদেশি ভিভিআইপিদের গমনাগমনের জন্য ঢাকা মহানগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল নিয়ন্ত্রিত থাকবে। এ জন্য পুলিশের পক্ষ থেকেই আগেই বলা হয়েছিল পরীক্ষার্থীরা যেন হাতে সময় রেখে বাসা থেকে বের হন।  

কারও সন্তান, কারও বোন, আবার কেউ কেউ নিয়ে এসেছেন ছোট ভাইকে। শুক্রবার (১৯ মার্চ) রাজধানীর এমডিসি ইনস্টিটিউটের আশপাশে অভিভাবকদের বসে থাকতে দেখা গেছে। মো. নাজিম উদ্দীন নামে এক অভিভাবক বলেন, মেয়েকে নিয়ে এসেছি। শুক্রবার হওয়ায় রাস্তায় জ্যাম ছিল না। সময় মতো এসেছি এবং মেয়েকে কেন্দ্রে ভালোভাবে প্রবেশ করাতে পেরেছি। এখন এখানে দুইঘণ্টা অপেক্ষা করতে হবে। অপেক্ষা করতে হলেও স্বস্তি লাগছে।    

হাসানুল হক নামের আরেকজন বলেন, ছোট ভাইকে নিয়ে এসেছি। ছোট ভাইয়ের দীর্ঘদিনের ইচ্ছা বিসিএস ক্যাডার হবে। ভাইকে মানসিকভাবে সাপোর্ট দিতেই আমি সাথে এসেছি। কেন্দ্রে আসতে এবং ঢুকতে কোনো সমস্যা হয়নি।

সকাল ১০টায় রাজধানীসহ দেশের ৮টি বিভাগীয় শহরে ৩৫৯টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এ পরীক্ষা। দুইঘণ্টা ব্যাপী এ পরীক্ষা চলবে বেলা ১২টা পর্যন্ত। স্বাস্থ্যবিধি মেনে পৌনে ৫ লাখ পরীক্ষার্থীর এ পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে। 

এসআর/এনএফ