জাতীয় জাদুঘরে গ্যালারির সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে রোজ গার্ডেনের তিনতলা আবাসিক ভবনকে ‘ঢাকা মহানগর জাদুঘর’ হিসেবে রূপান্তর কার্যক্রমের অগ্রগতি সম্পর্কেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতকাল একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৩তম বৈঠকে এই কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনাক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সংসদ ভবনের কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে কমিটির সদস্য মমতাজ বেগম, আসাদুজ্জামান নূর, সুবর্ণা মুস্তাফা ও শেরীফা কাদের বৈঠকে অংশগ্রহণ করেন।

এছাড়া বৈঠকে রংপুরে বিভাগীয় জাদুঘর প্রতিষ্ঠা কার্যক্রমের অগ্রগতি- জাতীয় জাদুঘরের গ্যালারিতে অডিও গাইড ব্যবস্থা চালু এবং লাইট এন্ড সাউন্ড শো ব্যবস্থা চালুকরণের অগ্রগতি, ‘বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর’ নামক বিশেষায়িত আধুনিক জাদুঘর প্রতিষ্ঠার অগ্রগতি, ভ্রাম্যমান প্রদর্শনীর ব্যবস্থা চালুকরণের অগ্রগতি ও জাতীয় জাদুঘরের সবগুলো গ্যালারিকে ভার্চুয়াল গ্যালারিতে রূপান্তরের কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

এছাড়া, বিগত সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।

আগের বৈঠকে বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহামূল্যবান নিদর্শনসমূহ চুরি, হারানো বা নাশকতার ঝুঁকি এড়ানোর লক্ষ্যে স্টোর, নিরাপত্তা চেকপোস্ট ইত্যাদি পদে আউটসোর্সিং জনবলের পরিবর্তে স্থায়ী পদে জনবল নিয়োগের জন্য প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করা হয়।

এনএফ