রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে একটি দোকানে অভিযান চালিয়ে তিনজনকে আটক করেছে চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি বিশেষ টিম। 

মঙ্গলবার (২৮ মার্চ) রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি), জন্ম নিবন্ধন ও পাসপোর্ট তৈরি করে দেওয়ার অভিযোগে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- মো. রাজু শেখ (৩২), মো. মাহমুদুল রিয়াদ (২৪) ও নয়ন শেখ (২১)। 

ডিবির একটি সূত্র জানায়, অভিযুক্তরা রোহিঙ্গাদের জন্য প্রথমে জালিয়াতির মাধ্যমে জন্ম নিবন্ধন তৈরি করে। সেই জন্ম নিবন্ধন দিয়ে আইডি কার্ড এবং পরবর্তীতে এসব ডকুমেন্টস ব্যবহার করে পাসপোর্ট তৈরি করে। এর আগে চক্রটির কয়েকজন সদস্য চট্টগ্রাম নগর ডিবি পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছিল।

তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে বন্ধু টেলিকম নামে একটি দোকানে অভিযান পরিচালনা করা হয়। এসময় আটক তিনজনের কাছে জালিয়াতির মাধ্যমে রোহিঙ্গাদের জন্য প্রস্তুত করা তিনটি এনআইডি ও পাঁচটি জন্ম নিবন্ধন পাওয়া যায়। 

নগর ডিবি উত্তর-দক্ষিণ জোনের উপ-কমিশনার নিহাদ আদনান তাইয়ান বলেন, আগে চক্রটির কয়েকজন সদস্য গ্রেপ্তার হয়েছিল। তাদের হাতে রোহিঙ্গাদের জন্য প্রস্তুত করা পাসপোর্ট পাওয়া গিয়েছিল। ওই সূত্র ধরে ঢাকা থেকে তিনজনকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

এমআর/কেএ