চলতি বছরের অটিজম সচেতনতা দিবস পালনের অংশ হিসেবে আগামী ১ এপ্রিল সন্ধ্যা থেকে পরবর্তী দুই রাত সচিবালয়সহ সরকারি গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় নীল বাতি প্রজ্বলন করা হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

আগামী ২ এপ্রিল দেশে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন করা হবে জানিয়ে তিনি বলেন, বিদেশে বাংলাদেশ দূতাবাস বা মিশনেও নীলবাতি প্রজ্বলন করা হবে।

মন্ত্রী বলেন, আগামী রোববার (২ এপ্রিল) সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও উদযাপিত হবে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। বাংলাদেশ প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংক্রান্ত জাতিসংঘের সনদ অনুসমর্থন ও অনুস্বাক্ষরকারী দেশ। এই সনদের দায়-দায়িত্বের অংশ হিসেবে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও উৎসাহ উদ্দীপনা ও নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন’।

তিনি জানান, সমাজকল্যাণ মন্ত্রণালয় অটিজম সচেতনতা দিবস ২০২৩ উদযাপনে ব্যাপক পরিসরে প্রস্তুতি গ্রহণ করেছে। উদযাপনের অংশ হিসেবে সচিবালয়সহ সকল সরকারি গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় আগামী ১ এপ্রিল সন্ধ্যা থেকে দুই রাত নীল বাতি প্রজ্বলন করা হবে। বিদেশে বাংলাদেশ দূতাবাস/মিশনসমূহেও নীলবাতি প্রজ্বলন করা হবে। দিবসটি উপলক্ষ্যে দেশের প্রতিটি জেলায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আগামী ২ এপ্রিল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে সমাজকল্যালমন্ত্রী প্রধান অতিথি, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, সচিব জাহাঙ্গীর আলম, প্রধান তথ্য কর্মকর্তা শাহেনুর মিয়া উপস্থিত ছিলেন।

এমএম/এমজে