গাবতলীর বেড়িবাঁধ সংলগ্ন ৫২ একর জমির সীমানা প্রাচীর দেবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। শুক্রবার (৩১ মার্চ) ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে এ তথ্য জানা গেছে। 

ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, বেড়িবাঁধ সংলগ্ন ৫২ একর জমির সীমানা প্রাচীর নির্মাণের জন্য দরপত্র মূল্যায়নের জন্য পরিকল্পনা ও নকশা বিভাগের সহকারী প্রকৌশলী তাজ উদ্দিনকে মূল্যায়ন কমিটির সদস্য হিসেবে মনোনয়ন প্রদান করা হয়েছে।

অন্যদিকে নগরীর জলাবদ্ধতা দূরীকরণে জনস্বার্থে গাবতলী, কল্যাণপুরে রেগুলেটিং পন্ড সংলগ্ন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) প্রায় ১১৭ একর জায়গায় ভারী স্থাপনা নির্মাণ না করাসহ ড্যাপের নীতিমালা অনুযায়ী পানি সংরক্ষণাগার হিসেবে বজায় রাখতে চিঠি দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন গাবতলীর বেড়িবাঁধের ৫২ একর জমিসহ ঢাকা ওয়াসা থেকে ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিষ্কাশন এবং প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনার দায়িত্ব প্রতিপালনের লক্ষ্যে কল্যাণপুর রেগুলেটিং পন্ডের প্রায় ৫২ একর জায়গা ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিকট হস্তান্তর করা হয়েছে। ফলে সিটি করপোরেশনের নিয়ন্ত্রণাধীন প্রায় ১০৫ একর জমি রয়েছে।

তিনি বলেন, নগরীর জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে নগরীর সকল খালসহ রেগুলেটিং পন্ডের উন্নয়নমূলক কার্যক্রম চলমান রয়েছে। গাবতলী বেড়িবাঁধ ও কল্যাণপুর রেগুলেটিং পন্ড সংলগ্ন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) প্রায় ১১৭ একর জায়গা রয়েছে। এই  জায়গায় ড্যাপের নকশা অনুসারে ওয়াটার বডির আওতাভুক্ত রয়েছে। ওয়াটার বডির আওতাভুক্ত ভূমিতে রাজউক কর্তৃক ছাড়পত্র গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

এ অবস্থায় বিএডিসির জমিতে ভারী স্থাপনা নির্মাণ করা হলে নগরীর জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে ডিএনসিসি কর্তৃক গৃহীত রেগুলেটিং পন্ডের চলমান উন্নয়নমূলক কার্যক্রমে বাঁধার সৃষ্টি হবে। নগরীরর জলাবদ্ধতা দূরীকরণে জনস্বার্থে কল্যাণপুর রেগুলেটিং পন্ড সংলগ্ন বিএডিসির জায়গায় ভারী স্থাপনা নির্মাণ থেকে বিরত থাকা প্রয়োজন। তাই এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।

এএসএস/এসকেডি