নির্বাচন সংক্রান্ত অভিযোগ ও বিরোধ নিষ্পত্তিতে নির্বাচনী ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির আইন শাখার উপসচিব মো. আব্দুছ সালাম এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে।

ইসির সংশ্লিষ্টরা জানান, সম্প্রতি ৫৩টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনগুলোর বিষয়ে কোনো সংক্ষুব্ধ ব্যক্তিরা প্রতিকার চেয়ে অভিযোগ দেওয়াসহ মামলা দায়ের করতে পারবেন ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনালে। নির্ধারিত সময়ে ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল অভিযোগসহ মামলার নিষ্পত্তি করার নির্দেশনা রয়েছে ইসি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংশ্লিষ্ট জেলার সিনিয়র সহকারী জজের সমন্বয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল এবং যুগ্ম জেলা ও দায়রা জজ এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে ট্রাইব্যুনালে অভিযোগ দায়ের করতে হবে। ট্রাইব্যুনাল অভিযোগ দায়েরের ১৮০ দিনের মধ্যে বিরোধ নিষ্পত্তি করার বাধ্যবাধকতা রয়েছে।

প্রজ্ঞাপনে আরো জানানো হয়, কেউ ট্রাইব্যুনালের রায়ে সন্তুষ্ট না হলে রায় দেওয়ার ৩০ দিনের মধ্যে নির্বাচনী আপিল ট্রাইব্যুনালে আপিল করতে পারবেন। আপিল দায়েরের ১৮০ দিনের মধ্যে বিরোধ নিষ্পত্তি করবেন নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল। গত ১৩, ১৬ ও ২০ মার্চ দেশের ৫৩টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ডের সদস্য ও সাধারণ ওয়ার্ডের সদস্য পদে নির্বাচনের বিরোধ নিষ্পত্তিতে ট্রাইব্যুনাল ও আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

এসআর/এমএ