গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল আগামীকাল সোমবার (৩ এপ্রিল) ঘোষণা করা হবে। নির্বাচন কমিশনের বিশ্বস্ত সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি জানায়, সোমবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে কমিশনের ১৭তম সভা অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এতে সভাপতিত্ব করবেন। এ সভায় গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

গত বৃহস্পতিবার ইসি সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছিলেন, পাঁচ সিটি নির্বাচন নিয়ে পরবর্তী কমিশন বৈঠকে সিদ্ধান্ত হবে। এর মধ্যে গাজীপুর সিটি নির্বাচন প্রথমে অনুষ্ঠিত হবে। সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, নির্বাচিত করপোরেশনের মেয়াদ হচ্ছে প্রথম সভার পরবর্তী পাঁচ বছর। আর পরবর্তী নির্বাচন সম্পন্ন করতে হবে মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে।

ইসি কর্মকর্তারা জানান, গত ১১ মার্চ থেকে গাজীপুর সিটি নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়। অর্থাৎ ১১ মার্চ থেকে পরবর্তী ১৮০ দিনের মধ্যে এই সিটির ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

এছাড়া সোমবারের কমিশন সভায় গাজীপুরের পাশাপাশি অন্য চার সিটি করপোরেশন (রাজশাহী, খুলনা, সিলেট ও বরিশাল) নির্বাচন নিয়েও সিদ্ধান্ত হতে পারে।

কমিশন সভায় যেসব বিষয়ে আলোচনা হবে

সিটি কর্পোরেশন নির্বাচন; আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম-এর ব্যবহার বিষয়ে আলোচনা; নির্বাচনী সংবাদ সংগ্রহে দায়িত্বপ্রাপ্ত সাংবাদিক বা গণমাধ্যম কর্মীদের জন্য নীতিমালা; বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) সঙ্গে সম্পাদিত চুক্তি অনুমোদন ও বিবিধ।

এসআর/এসকেডি