পূর্ব ইউ‌রো‌পের দেশ বেলারুশ ঢাকার বায়ুমান উন্নয়নে কাজ কর‌তে আগ্রহ প্রকাশ ক‌রে‌ছে। এ‌ক্ষে‌ত্রে প‌রি‌বেশবান্ধব ই‌লে‌ট্রিক বাস চালু কর‌তে চায় দেশ‌টি।

শ‌নিবার (২০ মার্চ) রাজধানীর ঢাকা ক্লা‌বে আয়োজিত এক সংবাদ স‌ম্মেলনে বেলারু‌শের বা‌ণিজ্য উপমন্ত্রী দি‌মি‌ত্রি কে‌রিটন‌সিক এ আগ্রহের কথা জানান।

বেলারুশ উপমন্ত্রী ব‌লেন, ঢাকার বায়ুমান নি‌য়ে কাজ করার আগ্রহ র‌য়ে‌ছে বেলারু‌শের। বাংলা‌দে‌শের স‌ঙ্গে প‌রি‌বেশবান্ধব নির্মাণ সামগ্রী ও কৃষিখাতে নজর দেওয়া উচিত। এ‌ক্ষে‌ত্রে বেলারুশের ভা‌লো অবস্থান র‌য়ে‌ছে; সেগুু‌লো আমরা শেয়ার কর‌তে চাই।

শেখ মু‌জিবুর রহমা‌নের জন্মশতবা‌র্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ছয়‌দি‌নের সফ‌রে ১৬ মার্চ ঢাকায় আ‌সেন বেলারু‌শের বা‌ণিজ্য উপমন্ত্রী দি‌মি‌ত্রি কে‌রিটন‌সিক। সফ‌রে এল‌জিআর‌ডি মন্ত্রী, ঢাকা উত্ত‌রের মেয়র, বা‌ণিজ্যমন্ত্রী এবং সরকা‌রি কিছু উচ্চ পর্যা‌য়ের কর্মকর্তা‌দের স‌ঙ্গে সাক্ষাৎ ক‌রেন।

বেলারুশ উপমন্ত্রী ব‌লেন, বাংলা‌দেশ উন্নয়নশীল দে‌শের মর্যাদা পে‌য়ে‌ছে। অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশকে ইউরো এশিয়ার অর্থনৈতিক জোনে প্রবেশ কর‌তে হতে পা‌রে।

উপমন্ত্রী ব‌লেন, বেলারুশ মনে করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নশীল দেশে প্রবেশ করছে এবং তার নেতৃত্বেই ২০৪১ সালে উন্নত দেশের পথ খুঁজে পাবে।

সংবাদ স‌ম্মেল‌নে ঢাকায় বেলারুশের অনাবাসিক রাষ্ট্রদূত এন্ড্রু রাজুসকি ও বাংলাদেশে অনারারি কনসাল অনিরুদ্ধ কুমার রায়।

সংবাদ স‌ম্মেল‌নে জানা‌নো হয়, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সমর্থন দিয়েছে সোভিয়েত ইউনিয়ন, সে সময় বেলারুশ রা‌শিয়ার স‌ঙ্গে ছিল। স্বাধীনতার ঠিক পরেই বেলারুশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমর্থনে এগিয়ে এসেছিল। সবার আগে বেলারুশ কৃষি সরঞ্জাম সরবরাহ করে কৃষিকে যান্ত্রিকীকরণ, বি‌শেষ ক‌রে মেশিনারিজ এবং পেট্রোবাংলা যানবাহনসহ চট্টগ্রাম ট্রান্সফর্মার উৎপাদন প্রকল্প সরবরাহ করে।

এনআই/এসএম