স্মরণকালের ভয়াবহ আগুনে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বঙ্গবাজার। মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে সেখানে যখন আগুন জ্বলছে, উত্তেজিত জনতা তখন বঙ্গবাজারের উল্টো পাশে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদর দপ্তরে হামলা চালায়।

এ নিয়ে জরুরি সেবামূলক প্রতিষ্ঠানটির মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেছেন, আপনাদের জন্যই আমরা জীবন দিচ্ছি। তারপরও কেন ফায়ার সার্ভিসের ওপর এই আঘাত?

মঙ্গলবার (৪ এপ্রিল) দুপুরে আগুন নিয়ন্ত্রণে আসার পর ঘটনাস্থলে ব্রিফিংয়ে তিনি এ প্রশ্ন রাখেন।

মো. মাইন উদ্দিন বলেন, আজ সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজার এলাকায় আগুন লাগে। দুপুর ১২টা ৩৬ মিনিটে আমরা আগুন নিয়ন্ত্রণে আনি। এই আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট কাজ করেছে। এছাড়া সেনাবাহিনী, বিজিবি, পুলিশ, ওয়াসাসহ অনেক সংস্থা আমাদের সঙ্গে কাজ করেছে।

তিনি বলেন, ইতোমধ্যে আমরা আগুন নিয়ন্ত্রণে এনেছি। আরেকটু সময় লাগবে সম্পূর্ণ নির্বাপণ করতে। আমাদের প্রতি তলায় প্রতিটি ঘরে-ঘরে বা প্রতিটি রুমে-রুমে গিয়ে নির্বাপণ করতে হবে। আমরা অত্যন্ত দুঃখিত এবং মর্মাহত এই আগুনের দুর্ঘটনার জন্য। কেন হয়েছে আমরা এখনো জানি না, কীভাবে ঘটেছে তা জানি না। আমরা পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করব আগুন নির্বাপণের পর। তারপর আপনাদের জানানো যাবে।

‘ফায়ার সার্ভিসের অফিসার এবং কর্মচারীরা আপনাদের জন্য, মানুষের জন্য জীবন দেয়। গত এক বছরে ১৩ জন ফায়ার ফাইটার শহীদ হয়েছেন, ২৯ জন আহত হয়েছেন এবং আজ আট জন আহত হয়েছেন। কেন বা কারা ফায়ার সার্ভিসের ওপর আঘাত হানল আমার বোধগম্য নয়। কারা করেছে, কেন করেছে? আমি তো আপনাদের জন্যই জীবন দিচ্ছি। আমি মিডিয়ার মাধ্যমে জনগণকে বলতে চাই, ফায়ার সার্ভিস সব দুর্যোগে আপনাদের পাশে আছে, সবার আগে আমরা যাই, তারপরও কেন আমাদের ওপর এই আক্রমণ? কেন এই আঘাত ফায়ার সার্ভিসের ওপর?’

আজকের ঘটনায় ক্ষয়ক্ষতির বিষয়ে তিনি বলেন, ‘যে ক্ষয়ক্ষতি হয়েছে তা কতটুকু, তদন্তের পর আমরা সেটা বলতে পারব।’

এসএইচআর/এসএসএইচ/