ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নারে পাঁচটি বই কিনতে চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। সব বই শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সাবেক সচিব মুন্‌শী শাহাবুদ্দীন আহমেদের লেখা।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

শিক্ষাপ্রতিষ্ঠানে চিঠি দিয়ে সাবেক সচিবের পাঁচ বই কেনার নির্দেশ

৫টি বই হচ্ছে বঙ্গবন্ধুর ১০০ ভাষণ, বঙ্গবন্ধুর ৬-দফা বাঙালির মুক্তির সনদ, বঙ্গবন্ধুর বাজেট ১৯৭১-১৯৭৫, বঙ্গবন্ধুর উক্তি সংগ্রহ এবং মানবতার জননী শেখ হাসিনা।

দেশে নিত্যপণ্যসহ প্রায় সব ধরনের খাদ্যের দাম বেড়েছে। বাজারের ঊর্ধ্বগতিতে চাপ বাড়ছে নিম্ন ও মধ্যবিত্তের ওপর। সরকারি সংস্থা পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্যই বলছে, মার্চে গড় মূল্যস্ফীতির হার বৃদ্ধি পেয়ে ৯ দশমিক ৩৩ শতাংশ হয়েছে।

প্রথম আলো

চাপে সীমিত আয়ের মানুষ, মূল্যস্ফীতি বেড়ে ৯.৩৩%

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে একনেক–পরবর্তী সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী জানান, ফেব্রুয়ারিতে গড় মূল্যস্ফীতি ছিল ৮ দশমিক ৭৮ শতাংশ। মার্চে তা বেড়ে ৯ দশমিক ৩৩ শতাংশ হয়েছে।

আরও পড়ুন >>> মূল্যস্ফীতির আগ্রাসন ও দুর্বিষহ জনজীবন 

পাঁচ কোটি টাকা ব্যয়ে খাগড়াছড়ি সরকারি কলেজে নির্মাণ করা হয়েছে ১০০ আসনের ছাত্রীনিবাস। বসানো হয়েছে খাট, টেবিলসহ নানা আসবাব। প্রস্তুত ডাইনিংও। কিন্তু সব ঠিকঠাক থাকলেও জনবল না থাকায় এটি চালু করা যাচ্ছে না।

প্রথম আলো

পড়ে আছে ৫ কোটি টাকার ছাত্রীনিবাস

এই ছাত্রীনিবাস চালু করতে জনবল প্রয়োজন মাত্র ছয়জন। এ নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরে কয়েকবার লিখিতভাবে জানানো হয়েছে। এ ছাড়া স্থানীয় সংসদ সদস্য, জেলা পরিষদ ও জেলা প্রশাসককে অনুলিপি দেওয়া হয়েছে এবং মৌখিকভাবে একাধিকবার বলা হয়েছে। এরপরও বিষয়টি সুরাহা হয়নি।

মূল্যস্ফীতির হার গত মাসেও ছিল ৯ শতাংশের বেশি। আন্তর্জাতিক বাণিজ্যে আশঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে চলতি হিসাবের ঘাটতি। শঙ্কা কাটেনি রিজার্ভ নিয়েও।

বণিক বার্তা

ঝুঁকি থেকে বের হয়নি বাংলাদেশের অর্থনীতি

বিশ্বব্যাংকের এক পর্যবেক্ষণেও ঠিক এ কথাই উঠে এসেছে। সংস্থাটি মনে করছে বৈদেশিক লেনদেনের ভারসাম্যে বড় ধরনের চাপ আগামীতেও থেকে যেতে পারে। এর ধারাবাহিকতায় বাড়তে পারে টাকার অবমূল্যায়ন, যা সামগ্রিক অর্থনীতিকে ঠেলে দেবে আরও বড় অনিশ্চয়তার মুখে।

দেশের গড় মূল্যস্ফীতি বাড়ার ইঙ্গিত আগেই দিয়েছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। এবার সেটি সত্যিই হলো। মার্চে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৩৩ শতাংশ। ফেব্রুয়ারিতেও এ হার ছিল ৮ দশমিক ৭৮ শতাংশ।

দেশ রূপান্তর

মূল্যস্ফীতিতে আবার লাফ

বিবিএসের মাসিক মূল্যস্ফীতির হিসেবে দেখা যায়, খাদ্যে মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক শূন্য ৯ শতাংশ। আর খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ৭২ শতাংশ।

ক্ষমতাসীন সরকারের অবিলম্বে পদত্যাগ, গণতন্ত্র পুনরুদ্ধার, নির্দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচনসহ ১০ দফা দাবিতে টানা আন্দোলনে মাঠে আছে বিএনপি ও সমমনা দল এবং জোটগুলো।

কালবেলা

বিএনপির অঙ্গসংগঠনে নেই চেইন অব কমান্ড

চলমান আন্দোলনকে আগামী মে-জুন মাসে এক দফার আন্দোলনে পরিণত করতে নানামুখী তৎপরতা চলছে। কঠোর আন্দোলনের প্রস্তুতির অংশ হিসেবে বিভিন্ন দল ও জোটের সঙ্গে সখ্য গড়ে বাড়ানো হচ্ছে মিত্রের সংখ্যা।

আরও পড়ুন >>> স্ট্যাগফ্লেশন : বাংলাদেশের অর্থনীতি কোন পথে? 

বাংলা ভাষায় প্রকাশিত পত্রিকা ‘মাসিক জয়শ্রী’র প্রথম নারী সম্পাদক, উপমহাদেশের প্রথম বাঙালি নারী সাংবাদিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রথম ছাত্রী, নারী জাগরণের অন্যতম পথিকৃৎ বিপ্লবী লীলা নাগ।

দেশ রূপান্তর

যুদ্ধাপরাধী পরিবারের দখলে লীলা নাগের পৈতৃক বাড়ি

সম্প্রতি বাড়িটিতে গিয়ে এবং স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, আলাউদ্দিনের পরিবার প্রায় শত কোটি টাকা মূল্যের বাড়িটি দখলে রেখে বিপ্লবী লীলা নাগের শৈশবের সব স্মৃতিচিহ্ন মুছে ফেলেছে।

এছাড়া ক্ষতিগ্রস্ত অনেক ব্যবসায়ীর দুশ্চিন্তা ‘ঋণের দায়’; ছয় খাল ভরাটে বঙ্গবাজারে বেড়েছে অগ্নিকাণ্ডের ক্ষতি; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।