রাজধানীর বঙ্গবাজারের আগুন তিন দিনেও নির্বাপণ করতে পারেনি ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স। সর্বশেষ খবর অনুযায়ী- ফায়ার সার্ভিসের ২ টি ইউনিট বঙ্গবাজার এলাকায় কাজ করছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) আগুন সম্পূর্ণ নির্বাপণ না হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ।

তিনি বলেন, আগুন এখনো সম্পূর্ণ নির্বাপণ করা যায়নি। দুইটি ইউনিট ঘটনাস্থলে কাজ করছে। আগুন নির্বাপণ হলে আমরা জানিয়ে দিব। আমরা মূলত এখন ডাম্পিংয়ের কাজ করছি। আগুনের ধ্বংসস্তূপ সরানোর সময় নিচ থেকে আবারও কিছু জায়গায় ছোট ছোট আগুন জ্বলে উঠছে। পরে সেসব আগুন ফায়ার সার্ভিসের কর্মীরা নির্বাপণ করছেন। ছোট আগুনগুলো নেভানো গেলে ফায়ার সার্ভিস সম্পূর্ণ নির্বাপণ ঘোষণা করবে।

এ বিষয়ে ঘটনাস্থলে কর্মরত ফায়ার ফাইটাররা বলছেন, বঙ্গবাজার মার্কেটে এখন আর আগুন নেই। মাঝে মধ্যে অল্প ধোঁয়া দেখা যাচ্ছে। তবে এনেক্সকো টাওয়ারের ৫ তলায় মালামাল সরানোর সময় ছোট ছোট আগুন দেখা যাচ্ছে। সেগুলো আমরা নেভানোর চেষ্টা করছি।

সরেজমিনে এনেক্সকো টাওয়ারে দেখা যায়, আগুন লাগার তৃতীয় দিনেও সেখান থেকে পোড়া ও বেঁচে যাওয়া মালামাল সরানো হচ্ছে। কেউ কেউ ওপর থেকে মালামাল নিচে ফেলছেন, আবার কেউ মাথায় করে নিচে নিয়ে আসছেন। তবে অধিকাংশ কাপড়ই পুড়ে গেছে। আর সেসব কাপড়ের স্তূপ জমছে ভবনটির সামনে। এই পোড়া কাপড়ের স্তূপ থেকে তুলনামূলক কম পোড়া কাপড় নিজেদের জন্য নিচ্ছে হতদরিদ্র মানুষজন।

এনেক্সকো টাওয়ারের ভেতরে চলা বর্তমান কার্যক্রম নিয়ে ভবনটির নিরাপত্তা কর্মী মো.সালাম বলেন, পাঁচ তলায় এখনো ধোঁয়া উঠছে, আবার মাঝে মধ্যে আগুনও জ্বলে উঠছে। ফায়ার সার্ভিসের লোকজন নেভানোর চেষ্টা করছে। তবে পানির সংকট থাকায় সময় বেশি লাগছে। এছাড়া মার্কেটের ব্যবসায়ীরা নিজেদের দোকান পরিষ্কার করছেন। ভিতরে থাকা ভালো এবং পোড়া মালামাল বের করে নিয়ে আসছেন অনেকে।

এদিকে বঙ্গবাজার মার্কেটের এক পাশের রাস্তা ব্যারিকেড দিয়ে বন্ধ করে রেখেছে পুলিশ। এর ফলে এনেক্সকো মার্কেটের সামনে থেকে বঙ্গবাজার মার্কেটগামী রাস্তাটিতে চলাচল বন্ধ রয়েছে।

ব্যবসায়ী ও পুলিশের সঙ্গে কথা বলে জানা যায়, বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে বঙ্গবাজার মার্কেটের ধ্বংসস্তূপ থেকে অনেক মানুষ পোড়া কাপড়,  টিন-লোহা ও বিভিন্ন ধ্বংসাবশেষ নিয়ে যাচ্ছিলেন। পরে শাহবাগ থানা পুলিশ এসে সবাইকে সরিয়ে দিয়েছে এবং মার্কেট এলাকায় সর্বসাধারণের যাতায়াত সীমিত করেছে।

এ বিষয়ে শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুল্লাহ বলেন, দুর্ঘটনাস্থলে সর্বসাধারণের যাতায়াত সীমিত করার জন্য এই ব্যারিকেড দেওয়া হয়েছে। সকলের নিরাপত্তার বিষয় বিবেচনা করে এই কাজ করা হয়েছে।

এমএসি/এমজে