সংসদ সদস্য থাকাকালীন সময়ে প্রভাব খাটিয়ে জমি ও পুকুর দখলের ঘটনায় করা দুর্নীতি দমন কমিশনের তিনটি মামলায় পিরোজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি একেএম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। 

বৃহস্পতিবার (৬ এপ্রিল) দুপুরে বরিশাল বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মেহেদী আল মাসুদ অভিযুক্ত দম্পতির উপস্থিতিতে অভিযোগ গঠন করেন। বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের বেঞ্চ সহকারী হারুন অর রশিদ।

আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) বিপ্লব কুমার রায় জানিয়েছেন, খাস জমিতে ভবন নির্মাণ, অর্পিত সম্পত্তি ও পুকুর দখলের অভিযোগে ২০১৯ সালের ৩০ ডিসেম্বর দুদকের বরিশাল সমন্বিত জেলা কার্যালয়ে মামলা দায়ের করেন দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক আলী আকবর। মামলায় একেএম আউয়ালের সঙ্গে তার স্ত্রীকেও আসামি করা হয়। ২০২১ মালের ২২ ফেব্রুয়ারি চার্জশিট দেয় তদন্তকারী কর্মকর্তা। তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় মামলার চার্জ গঠন করেছেন আদালত।

জানা গেছে, এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীন প্রভাব খাটিয়ে নাজিরপুর উপজেলার বুইছাকাঠি মৌজায় দশমিক শূন্য ৩ একর খাসজমি বেনামে বন্দোবস্ত নেন। পরে ওই জমিতে পাকা দোতলা ভবন নির্মাণ করে ভাড়া দেন তারা। এ ঘটনায় আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনকে আসামি করা হয়। অপর দুই মামলার আসামি শুধু আউয়াল। ওই দুই মামলায় অভিযোগ করা হয়, পিরোজপুর পৌরসভার খুমুরিয়া মৌজায় রাজার পুকুর নামে পরিচিত অর্পিত সম্পত্তির ৪৪ শতাংশ জমি দখল করে চারপাশে দেয়াল নির্মাণ করেন আউয়াল। এছাড়া নেছারাবাদ উপজেলার স্বরূপকাঠি মৌজায় দশমিক ৫ একর অর্পিত সম্পত্তি বন্দোবস্ত নিয়ে শর্ত ভঙ্গ করে আউয়াল ফাউন্ডেশনের নামে দোতলা পাকা ভবন নির্মাণ করেন তিনি।

সৈয়দ মেহেদী হাসান/এমএএস