ভয়াবহ আগুনে প্রায় মাটির সঙ্গে মিশে যাওয়া বঙ্গবাজার মার্কেট পরিদর্শন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি। মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘটনাস্থল পরিদর্শন করে তদন্ত দল।

তদন্ত কমিটি ‍সূত্রে জানা গেছে, বঙ্গবাজার মার্কেটে আগুন লাগার কারণ, ভয়াবহতার কারণ, ফায়ার সার্ভিসসহ অন্যান্য সংস্থার সহযোগিতা সত্ত্বেও আগুন নেভাতে বেগ পাবার কারণ, আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ এবং কিভাবে দ্রুত ব্যবসায়ীদের পুনর্বাসন করা যায় সেই কৌশল নির্ধারণ এই তদন্ত দলের পরিদর্শনের ছিল মূল লক্ষ্য।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গঠিত তদন্ত কমিটির সদস্য সচিব ও সুরক্ষা সেবা বিভাগের অগ্নি অনু-বিভাগের উপ-সচিব জাহিদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, বঙ্গবাজারে ভয়াবহ আগুনের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১১ সদস্যের একটি তদন্ত কমিটি করেছে। সুরক্ষা সেবা বিভাগের (উন্নয়ন) অতিরিক্ত সচিব সাইফুল ইসলামকে কমিটির প্রধান ও আমাকে সদস্য সচিব করা হয়েছে। এতে আরো রয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের একজন প্রতিনিধি, দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রতিনিধি, রাজউক, পুলিশ সদর দপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, পুলিশের বিশেষ শাখা, এনএসআই, ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় ডিপিডিসি একজন করে প্রতিনিধি রাখা হয়েছে তদন্ত কমিটিতে।

উপ-সচিব জাহিদুল ইসলাম বলেন, আমরা আজকে পূর্ণাঙ্গ কমিটি নিয়ে প্রথম ঘটনাস্থল পরিদর্শন করেছি। ঘটনাস্থল পরিদর্শনকালে আমরা জানার চেষ্টা করেছি আগুন লাগার কারণ। এজন্য আমরা বিভিন্ন ব্যবসায়ী, স্টেকহোল্ডার ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলেছি।

তিনি আরো বলেন, সরকারের পক্ষ থেকে এটা পূর্ণাঙ্গ কমিটি। বঙ্গবাজার মার্কেটে আগুন লাগার কারণ, ক্ষয়ক্ষতির পরিমাণ, ব্যবসায়ীদের কীভাবে পুনর্বাসন করা যায়, সেসব নির্ধারণ করে আমরা চূড়ান্ত প্রতিবেদন সরকারের কাছে উপস্থাপন করব। সেজন্য আমরা ধাপে ধাপে বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলব।

জেইউ/এমএ