ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

যে দুর্ঘটনা একই সমান্তরাল রেখায় বারবার ঘটতে থাকে, তাকে আর দুর্ঘটনা বলা যায় না। সেটা ঘটে কারও প্ররোচনায় অথবা অবহেলায় কিংবা প্রক্রিয়া বা পদ্ধতিগত কারণে। সব সক্ষমতা থাকার পরও কোথাও না কোথাও একটা ঘাটতি নিশ্চয় রয়েছে। সেই ঘাটতির ফুটো দিয়ে আগুন লাগছে বারবার।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

একই ঘটনা বারবার ঘটলে তাকে কি দুর্ঘটনা বলা যায়

রাজধানীর বঙ্গবাজারে ৪ এপ্রিল ভোরে লাগা ভয়াবহ আগুনে চারটি বিপণিবিতান পুড়ে মাটির সঙ্গে মিশে গেছে। পুড়েছে আশপাশের আরও কয়েকটি বিপণিবিতানের দোকান। বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট দিনভর নিজ নিজ বুদ্ধিমতো কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে।

আরও পড়ুন >>> দুর্ভোগ নয়, ঈদযাত্রা যেন আনন্দের হয় 

সন্তান প্রসবে দেশে অস্ত্রোপচার উদ্বেগজনকভাবে বেড়েছে। ১০০ প্রসবে ৪৫টি শিশুর জন্ম হচ্ছে অস্ত্রোপচারে। মোট সংখ্যার হিসাবে দেশে প্রতিবছর ১৬ লাখ শিশুর জন্ম হচ্ছে এভাবে। এর মধ্যে ১০ লাখের বেশি শিশুর জন্মে হচ্ছে অপ্রয়োজনীয় অস্ত্রোপচারে।

প্রথম আলো

অপ্রয়োজনীয় অস্ত্রোপচারে ১০ লাখ শিশুর জন্ম

অপ্রয়োজনীয় অস্ত্রোপচারের এই পরিসংখ্যান পাওয়া গেছে সর্বশেষ বাংলাদেশ জনমিতি ও স্বাস্থ্য জরিপে (২০২২)। জরিপে আরও বলা হয়েছে, জাতীয়ভাবে মোট প্রজনন হার (টিএফআর) প্রায় এক দশক ধরে স্থির হয়ে আছে, সরকার তা কমাতে পারছে না।

সারের দাম বাড়ানো হবে না– এমন কথা সাত দিন আগেই বলেছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তাঁর সেই কথা টিকল না।

সমকাল

কৃষকের কাঁধে আবার সারের দামের বোঝা

পূর্বঘোষণা ছাড়াই হঠাৎ বেড়ে গেছে চার ধরনের সারের দাম। কেজিতে পাঁচ টাকা বাড়তি দর কার্যকর হয়েছে গত সোমবার থেকেই। অতিরিক্ত ভর্তুকির চাপ সামাল দিতে ৯ মাসের মধ্যে আরেক দফা সারের দাম বাড়াল সরকার।

আসন্ন ঈদযাত্রায় ঢাকা থেকে বাড়িমুখী যাত্রীদের ৪৬টি স্পটে যানজটে পড়ার আশঙ্কা করা হচ্ছে। এগুলোর মধ্যে ২০টি হচ্ছে ঢাকার ভেতর এবং প্রবেশ বা বের হওয়ার পথ।

যুগান্তর

ঈদযাত্রায় ৪৬ স্পটে যানজটের শঙ্কা

বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ) এক পর্যবেক্ষণে উঠে এসেছে উল্লিখিত ৪৬টি স্পট। এসব স্থানে যানজট নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনা এবং আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ।

আরও পড়ুন >>> ঈদযাত্রা : দুর্ভোগ কমবে কবে? 

আসন্ন ঈদে কালোবাজারি ও ভোগান্তি রোধে রেলের সব ধরনের টিকিট বিক্রি হচ্ছে অনলাইনে। ‘টিকিট যার, ভ্রমণ তার’ নিয়ম চালুর কারণে শুধু জাতীয় পরিচয়পত্র (এনআইডি), ই-মেইল ও সেলফোন নম্বর দিয়ে ভেরিফায়েড আইডি দিয়েই টিকিট কেনার সুযোগ রাখা হয়েছে।

বণিক বার্তা

রেলের টিকিট বিক্রি সহজ করতে গিয়ে ডিজিটাল বিশৃঙ্খলা

ঈদের ১১ দিন (যাত্রার দিনসহ) আগে অগ্রিম টিকিট বিক্রি, কাউন্টারের পরিবর্তে শতভাগ অনলাইনে টিকিটের কারণে অনেকেই ট্রেনের পরিবর্তে বিকল্প বাহনের দিকেও ঝুঁকছে।

এছাড়া ২০২৩ সালে টুইটারের বিজ্ঞাপনী আয় কমবে ২৮ শতাংশ; দেশে দারিদ্র্যের হার এখন ১৮.৭%; কাটছাঁট ১৭৫৫৬ কোটি টাকা; স্বর্ণের ডিমপাড়া হাঁসটিই জবাই; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।