মঙ্গল শোভাযাত্রা বন্ধে উড়ো চিঠিটি কোনো জঙ্গি সংগঠনের হুমকি নয়, আতঙ্ক ছড়াতে তৃতীয় কোনো ব্যক্তি এটা করেছেন বলে মন্তব্য করেছেন র‍্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকালে রাজধানীর রমনার বটমূলে পয়লা বৈশাখ উপলক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, চিরকুটটি আমি দেখেছি ও পড়েছি। মানুষের মনে আত্ঙ্ক তৈরি করার জন্য তৃতীয় কোনো পক্ষ এই কাজ করেছে। তারপরও আমরা সতর্ক রয়েছি। এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। এটা কোনো জঙ্গি সংগঠনের কাজ নয়।

এই চিঠির রাজনৈতিক কোনো উদ্দেশ্য নেই বলেও তিনি জানান।

আরও পড়ুন >> মঙ্গল শোভাযাত্রায় হামলার হুমকি, শাহবাগ থানায় জিডি

র‍্যাব ডিজি বলেন, পয়লা বৈশাখের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে র‍্যাবের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। সারা দেশে র‍্যাবের গোয়েন্দা নজরদারি রাখা হয়েছে। বাহিনীর সব ব্যাটালিয়নসহ নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় পর্যাপ্ত সংখ্যক র‍্যাব সদস্য মোতায়ন রয়েছে। রাজধানীর টিএসসি, শাহবাগ, সোহরাওয়ার্দী উদ্যান ও রমনা বটমূলসহ যেসব এলাকায় বর্ষবরণের অনুষ্ঠান হবে সেসব এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে টহল, চেকপোস্ট ও অবজারভেশন পোস্টসহ বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানে র‍্যাবের বম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াডের মাধ্যমে সুইপিং করা হবে। এছাড়া যেকোনো উদ্ভূত পরিস্থিতি মোকাবিলার জন্য বম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড প্রস্তুত রয়েছে। সারা দেশে নববর্ষ উদযাপন উপলক্ষ্যে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে র‍্যাবের স্ট্রাইকিং রিজার্ভ, মোটরসাইকেল পেট্রোল, বোট পেট্রোল ও সিসিটিভি মনিটরিং অব্যাহত রয়েছে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় র‍্যাবের রিজার্ভ ফোর্স প্রস্তুত রয়েছে। এছাড়া যেকোনো হামলার ঘটনা মোকাবিলায় র‍্যাবের স্পেশাল কমান্ডো টিমও প্রস্তুত রয়েছে। নাশকতার যেকোনো ঘটনা মোকাবিলায় র‍্যাবের টহল টিম ও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি করা হচ্ছে।

তিনি আরও বলেন, বাংলা নববর্ষ উপলক্ষ্যে সুনির্দিষ্ট কোনো জঙ্গি হামলার তথ্য নেই। তারপরও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। গোয়েন্দা নজরদারি ও সাইবার মনিটরিং বাড়ানোর মাধ্যমে জঙ্গিদের যেকোনো নাশকতার পরিকল্পনা নস্যাৎ করতে আমরা প্রস্তুত রয়েছি। ভার্চুয়াল জগতে নববর্ষকে কেন্দ্র করে যেকোনো গুজব ঠেকাতে আমাদের সাইবার মনিটরিং টিম কাজ করছে। নারীদের ইভটিজিং করার ঘটনা প্রতিরোধে র‍্যাবের বিশেষ ব্যবস্থা রয়েছে।

এমএসি/জেডএস