রাজধানীর নিউ সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণ করতে গিয়ে ধোঁয়া ফায়ার সার্ভিসের কর্মী, আনসার ও ভলান্টিয়ারসহ অনেকে অসুস্থ পড়ছেন। সবশেষ তথ্য মতে ঢামেকে ৩১ জন চিকিৎসা নিচ্ছেন।

এদিকে নিউ মার্কেট এলাকায় একদিকে আগুনের ধোঁয়া, অন্যদিকে ভ্যাপসা গরমে মানুষজন বেশি অসুস্থ হয়ে পড়ছেন জানা গেছে। অনেকের শ্বাসকষ্টও হচ্ছে। প্রচণ্ড তাপদাহে অসুস্থ হয়ে পড়ছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ স্বেচ্ছাসেবীরা।

ভ্যাপসা গরম আর আগুনের প্রচণ্ড তাপে অনেকেই রোজা ভাঙতে বাধ্য হচ্ছেন। কেউ কেউ আবার একটু পানির জন্য ছটফট করছেন। এমন অবস্থায় পিপাসার্ত মানুষের জন্য ফ্রিতে শরবত, লেবু এবং রুটি নিয়ে পাশে দাঁড়িয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ অনেকে। 

শনিবার (১৫ এপ্রিল) নিউ মার্কেট এলাকায় ঘুরে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশে দাঁড়াচ্ছেন তারা। 

বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী ফাহমিদা আক্তার বলেন, এখানে অনেকেই পানির জন্য কষ্ট পাচ্ছেন। কাজ করতে করতে অনেকের গলা শুকিয়ে যাচ্ছে। এ মুহূর্তে যারা রোজা রাখতে পারছেন না অথচ আগুন নেভানোর কাজে সহায়তা করছেন তাদের কথা মাথায় রেখেই এ উদ্যোগ নিয়েছি। শরবত আর লেবুর পানি নিয়ে তাদের দিচ্ছি। এতে কিছুটা শক্তি পাবে। তারা আগুন নেভাচ্ছে; আমরা পাশে আছি। 

এ মার্কেটের নূর চিকেন নামের আরেকটি দোকানের কর্মী মানিক মিয়া বলেন, আমরা লেবু কেটে এবং রুটি দিচ্ছি। ফায়ার ফাইটার সহ সবাই এই খাবার নিতে পারবেন। আমরা দোকানের ১৬ জন কর্মী কাজ করছি। মানুষের পাশে দাঁড়াতে এ উদ্যোগ নিয়েছি। 

এমএম/এসএম