২০২৩ সালে জরিপ চালিয়ে ঢাকার ৫৮টি মার্কেট, সুপার মার্কেট ও শপিং মলকে অগ্নিঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠিও দিয়েছে সংস্থাটি।

ফায়ার সার্ভিস জানিয়েছে, এ বছর পরিদর্শন করা মার্কেটের মধ্যে অগ্নিঝুঁকিতে থাকা ৫৮টি প্রতিষ্ঠানকে তিনটি শ্রেণীতে বিভক্ত করা হয়েছে। অতি ‘ঝুঁকিপূর্ণ’, ‘মাঝারি ঝুঁকিপূর্ণ’ এবং ‘ঝুঁকিপূর্ণ’। পরিদর্শনে ৯ টি মার্কেটকে অতি ‘ঝুঁকিপূর্ণ’, ১৫ টি ‘মাঝারি ঝুঁকিপূর্ণ’ এবং ৩৪টিকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

অতি ঝুঁকিপূর্ণ মার্কেটের তালিকায় রয়েছে- নিউ মার্কেট এলাকার গাউছিয়া মার্কেট, চকবাজারের উর্দু রোডের শহীদুল্লাহ মার্কেট, চকবাজারের শাকিল আনোয়ার টাওয়ার, রাজধানী ও নিউ রাজধানী সুপার মার্কেট, ফুলবাড়িয়ার বরিশাল প্লাজা, লালবাগের আলাউদ্দিন মার্কেট, শরীফ মার্কেট, সিদ্দিকবাজারের রোজ ভিস্তা, সদরঘাটের মায়া কাটারা।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী বলেন, যেসব মার্কেট ঝুঁকিপূর্ণ আমরা তাদের চিঠি দিচ্ছি। আমরা বারবার সতর্ক করে যাচ্ছি। এমনকি সম্প্রতি আগুন লাগা নিউ সুপার মার্কেটকেও সতর্ক করে ১০ টির মতো চিঠি ইস্যু করা হয়েছিল। তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এখতিয়ার নাই। যারা ভবন নির্মাণের অনুমতি দেন, এটার তদারকি ও ব্যবস্থা নেয়া তাদের বিষয়।

ফায়ার সার্ভিস আরও জানায়, ২০১৮ সালে রাজধানীর ১৫১৭টি মার্কেট ও শপিং মল, রেস্টুরেন্ট ও আবাসিক হোটেলে জরিপ চালায় তারা। এর মধ্যে ১৪৬৩টিকে ‘খুবই ঝুঁকিপূর্ণ’ এবং ‘ঝুঁকিপূর্ণ’ বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর।

এছাড়া জরিপে ৫৪টি মার্কেট, শপিং মল ও রেস্টুরেন্টে ‘সন্তোষজনক’ অগ্নিনিরাপত্তা ব্যবস্থা দেখা গেছে বলে উল্লেখ করা হয়েছে।

এআর/এমজে