মুগদা থেকে মাণ্ডা মূল সড়ক ৫ মিনিটের রাস্তা। কিন্তু যেতে লাগে আধা ঘণ্টা। অনেক সময় ঘণ্টাও লেগে যায়। দিন নেই রাত নেই সব সময়ই রাস্তাটিতে নিত্য দিনে সঙ্গী যানজট। প্রায় এক কিলোমিটার দীর্ঘ মূল রাস্তাটি কাটাকাটি এবং খোঁড়াখুঁড়িতে ক্ষতবিক্ষত। এর সঙ্গে দু-পাশে ফুটপাত দখল করে অস্থায়ী দোকানের উৎপাত। নির্বিঘ্নে চলাফেরাও করতে পারে না মানুষ। দিনে গ্যাসের সরবরাহে সমস্যা, ঠিকমত রান্নাও করা যায় না। সব মিলিয়ে মুগদা-মাণ্ডার প্রায় তিন লাখ মানুষ চরম দুর্ভোগে আছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ও স্থানীয় সংসদ সদস্য (ঢাকা-৯) সাবের হোসেন চৌধুরী সামনে এসব দুর্ভোগের কথা জানান এলাকাবাসী। এসব অভিযোগ ও দুর্ভোগের কথা স্বীকার করলেন মেয়র ও স্থানীয় সংসদ সদস্য। তারা আশ্বাস দিয়েছেন আগামী বর্ষা মৌসুমের পর সেপ্টেম্বরের মধ্যে কাটাকাটি এবং খোঁড়াখুঁড়ি হওয়া রাস্তা সংস্কারের কাজ শুরু হবে। একই সঙ্গে এলাকার মানুষের দীর্ঘ দিনের দাবি মুগদা মূল সড়ক মাণ্ডা ব্রিজ পর্যন্ত কমপক্ষে ৫০ ফুট প্রশস্ত করা হবে।

শুক্রবার (২১ এপ্রিল) মাণ্ডা জমিদার বাড়ি জামে মসজিদে জুম্মার নামাজ শেষে মেয়র ও সংসদ সদস্য এ আশ্বাস দেন। এ সময় ৭১ ও ৭২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর খাইরুজ্জামান খাইরুল, শফিকুল আলম শামীমসহ স্থানীয় গণ্যমান্য লোকজন উপস্থিত ছিলেন।

দক্ষিণ সিটির মেয়র ফজলে নূর তাপস বলেন, মাণ্ডা মুল সড়কটি খুব সুন্দর করা হয়েছিল। কিন্তু ওয়ার প্রকল্পের কাজের কারণে খানাখন্দে রাস্তায় খারাপ অবস্থা; দেখে খুবই কষ্ট লাগলো। আমরা আশ্বাস দিচ্ছি আগামী বর্ষা মৌসুমের পর সেপ্টেম্বরের মধ্যে এ রাস্তা সংস্কার করে সুন্দর করে দেব।

মুগদা মূল সড়ক প্রশস্ত করার বিষয়ে মেয়র বলেন, রাস্তাটি প্রশস্ত করার বিষয়ে ইতিমধ্যে স্থানীয় সংসদ সদস্য এলাকার লোকজনকে নিয়ে বেশ কয়েকটি সভা করেছেন। রাস্তাটি অন্তত ৫০ ফুট প্রশস্ত করা হবে। খুব দ্রুত দরপত্রের কাজ শেষ করে ফেলব। সাবের ভাই (সংসদ সদস্য) আরেকটি সভা করবেন। সবার সঙ্গে আলাপ আলোচনা করে আশা করি, আগামী সেপ্টেম্বরের মধ্যে ন্যূনতম ৫০ ফুট প্রশস্ত এর জন্য রাস্তার কাজ শুরু করতে চাই। এলাকার মানুষজন যেন নির্বিঘ্নে চলাফেরা করতে পারে। এছাড়া মাণ্ডার শাপলা সিটির সঙ্গে আরেকটি সংযোগ সড়কের কাজও শুরু হবে।

গ্যাসের সমস্যার বিষয়ে ঢাকা দক্ষিণ সিটির মেয়র বলেন, গ্যাসের সমস্যাটি শুধু এই এলাকার সমস্যা নয়, এটি জাতীয় সমস্যা। এ এলাকার পাইপ লাইনটি সরু। চাহিদা অনুযায়ী গ্যাস সরবরাহ করতে পারে না। এটা সংস্কার করে প্রশস্ত পাইপ বসানো দরকার। এ বিষয়ে যদি সংসদ সদস্য উদ্যোগ নেন, আমরা সহযোগিতা করব। এছাড়া খালের সংস্কার কাজও শুরু হবে।

ঈদের অগ্রিম শুভেচ্ছা জানিয়ে মেয়র বলেন, আজকে চাঁদ উঠলে শনিবার পবিত্র ঈদুল ফিতর। জাতীয় ঈদগাহ ময়দানে ৩৫ হাজার মুসল্লির একসঙ্গে ঈদ জামাত পড়তে পারে এমন ব্যবস্থা করা হয়েছে। ইতিমধ্যে সকল প্রস্তুতি শেষ হয়েছে। সেখানে মহামান্য রাষ্ট্রপতি ঈদ জামাত আদায় করবেন।

এসআই/এসকেডি