ঈদের দিন ঘোরাঘুরি আনন্দের মাত্রা অনেকগুণ বাড়িয়ে দেয়। দিনটিতে সাধারণত রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে ভিড় জমান নগরবাসী। চিড়িয়াখানা, জাদুঘর কিংবা হাতিরঝিলের পাশাপাশি সেই তালিকায় এখন নতুন করে যুক্ত হয়েছে মেট্রোরেল ভ্রমণ।

মেট্রোরেল চালু হওয়ার পর এটাই প্রথম ঈদ, তাই আনন্দের মাত্রাটা ভিন্ন রকম। শনিবার (২২ এপ্রিল) দুপুর ২টায় মেট্রোরেলের আগারগাঁও স্টেশন খোলার পর মানুষের ভিড় সেটাই প্রমাণ করে।

সরেজমিনে দেখা যায়, ভ্রমণ বা ঘোরার উদ্দেশ্যে নগরীর বিভিন্ন প্রান্ত থেকে মেট্রোরেল স্টেশনে আসছেন মানুষজন। কেউ আসছেন বন্ধু-বান্ধবের দলবলসহ, আবার কেউ বা পরিবার নিয়ে।

যাত্রাপথে কোনো ট্রাফিক জ্যামের শিকার না হলেও এখানে এসে দাঁড়াতে হচ্ছে টিকিটের লাইনে। ভেন্ডিং মেশিন ও ম্যানুয়ালি, দু’ভাবেই সংগ্রহ করা যাচ্ছে টিকিট।

সাধারণত মেট্রোরেল চলাচলের সময়সূচি সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। তবে ঈদ উপলক্ষ্যে দুপুর ২টা থেকে বিকেল ৬টা পর্যন্ত মেট্রোরেল চালু রেখেছে কর্তৃপক্ষ। যা যথোপযুক্ত সিদ্ধান্ত বলে মনে করছেন যাত্রীরা।

কথা হয় আকরামুল হোসেন নামের এক যাত্রীর সঙ্গে। বেসরকারি চাকরিজীবী আকরামুল বসবাস করেন রাজধানীর কাঁঠালবাগান এলাকায়। তার সঙ্গে এসেছেন তার স্ত্রী ও দুই সন্তান। 

আকরামুল বলেন, আগে ঈদের সময় চিড়িয়াখানায় বা হাতিরঝিলে ঘুরতে যেতাম। এতে বাচ্চারা আনন্দ পেত। তবে এবার মেট্রোরেলে চড়তে এলাম। এটাও একটা আনন্দ। এখান থেকে উত্তরা যাব, এরপর আবার ফিরে আসব।

কথা হয় আরেকটি পরিবারের সঙ্গে। পরিবারের কর্তাব্যক্তি মামুন আহমেদ বলেন, মেট্রোরেল চালু হওয়ার পর পরিবার নিয়ে কখনো চড়া হয়নি। তাই আজ চলে এলাম। সবাই মিলে একসঙ্গে মেট্রো রেলে ভ্রমণ করব।

পরিবার ছাড়াও বন্ধু-বান্ধবদের নিয়ে এসেছেন অনেকেই। ধানমন্ডিতে বসবাস করেন সানজানা রহমান। এসেছেন বেশ কয়েকজন বন্ধুসহ। তিনি বলেন, বন্ধুরা মিলে অনেক জায়গায় ঘোরা হলেও একসঙ্গে কখনো মেট্রোরেলে চড়া হয়নি। তাই ঈদের দিন এখানেই এলাম।

দুইজন বন্ধুসহ এসেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া তরিকুল ইসলাম। তিনি বলেন, বর্তমানে মেট্রোরেল ঘোরাঘুরির জন্য উপযুক্ত বাহন। আমরা উত্তরা যাব, তাই ভাবলাম মেট্রো রেলে চড়ে যাই। এতে ঘোরাও হবে আর আরামদায়কভাবে গন্তব্যে যাওয়া যাবে।

ঘোরাঘুরি করার উপযুক্ত সময় বিকেল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মেট্রোরেল চালু রাখায় খুশি যাত্রীরা। রাকিবুল হক নামের এক যাত্রী বলেন, দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত মেট্রোরেল চালু রাখায় ভালো হয়েছে। সকালের কাজ-কর্ম শেষে সবাই সহজেই এই সময়টায় এসে ঘুরতে পারবে।

ওএফএ/কেএ