ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

এবারের ঈদুল ফিতরের আগে-পরে ঢাকায় যতটা বায়ুদূষণ হয়েছে, তা আট বছরের মধ্যে ছিল সবচেয়ে বেশি। ২০১৬ সাল থেকে সদ্য শেষ হওয়া ঈদুল ফিতরের সময়কার বায়ুদূষণের উপাত্ত বিশ্লেষণ করে এ তথ্য দিয়েছে স্টামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশবিজ্ঞান বিভাগের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

এবার ঈদে ঢাকার বায়ুদূষণ কেন বেশি

ধুলা ও ধোঁয়া ঢাকার বায়ুদূষণের ক্ষেত্রে ৫০ শতাংশ ভূমিকা রাখে। এ ধুলার বড় উৎস অব্যবস্থাপনার মধ্য দিয়ে নির্মাণকাজ, পুরোনো যানবাহনের দূষিত বায়ু। আর ৪০ শতাংশ দূষণের উৎস খড়, কাঠ ও তুষের মতো জৈব বস্তুর ধোঁয়া ও সূক্ষ্ম বস্তুকণা।

আরও পড়ুন >>> উন্নয়ন প্রকল্প কি বায়ু দূষণের কারণ? 

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর মে মাসের শুরুর দিকেই আরও চাপ আসছে। মে মাসের প্রথম সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) দেনা বাবদ একসঙ্গে শত কোটি ডলারের বেশি পরিশোধ করতে হবে।

যুগান্তর

বৈদেশিক মুদ্রার ঘাটতি সাড়ে তিন গুণ

আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) প্রতিবেদন থেকে পাওয়া তথ্যে দেখা যায়, আগামী জুনের শেষে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার গ্রস রিজার্ভ ২ হাজার ৯৯৬ কোটি ডলারে নেমে আসে, যা দিয়ে সাড়ে তিন মাসের আমদানি ব্যয় মেটানো যাবে।

জমি নিয়ে বিরোধ মীমাংসায় আইন তৈরির ৭৩ বছর পরও ভূমি জরিপ আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়নি। এতে দেশের ৪২টি জেলায় চালু ভূমি জরিপ ট্রাইব্যুনালের রায়ে সংক্ষুব্ধ পক্ষরা আপিলের সুযোগ না পেয়ে দীর্ঘদিন ধরে দুর্ভোগ পোহাচ্ছে।

কালের কণ্ঠ

জমির মামলা নিয়ে ঝুলছে মানুষ

দেশের ৪২ জেলায় ভূমি জরিপ ট্রাইব্যুনালে এ পর্যন্ত তিন লাখ ৯৩ হাজার ৪৬৯টি মামলা করা হয়েছে। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে মাত্র ৮৫ হাজার ৪১০টি মামলা। তিন লাখ আট হাজার ৫৯টি বা ৭৮ শতাংশ মামলা নিষ্পত্তি হয়নি।

বিশ্বের ১১৭ দেশে এখন পর্যন্ত বিনামূল্যে ৬৯ কোটির কাছাকাছি সংখ্যক ডোজ কোভিড-১৯-এর টিকা সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে সবচেয়ে বেশি পেয়েছে বাংলাদেশ।

বণিক বার্তা

বাংলাদেশকে ২৫ হাজার কোটি টাকার টিকা বিনামূল্যে দিয়েছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশকে বিনামূল্যে দেয়া মার্কিন টিকার অধিকাংশই ফাইজারের—১০ কোটি ৮৩ লাখ ৯১ হাজার ডোজ। মডার্নার টিকা এসেছে ৫৫ লাখ ডোজের কিছু বেশি। জনসন অ্যান্ড জনসনের টিকা এসেছে ৬ লাখ ৭৯ হাজার ৭৫০ ডোজ।

আরও পড়ুন >>> ঈদ ও উৎসবকেন্দ্রিক অর্থনীতিতে অনলাইন ব্যবসার প্রসার 

আদর্শ একটি শহরের মোট আয়তনের অন্তত ২০ শতাংশ সবুজ বা উদ্ভিদ আচ্ছাদিত এলাকা থাকতে হয়। এটি শহরের ব্যস্ত নাগরিকদের স্বাস্থ্য ও মানসিক প্রশান্তি রক্ষায় যেমন ভূমিকা রাখে, তেমনি পরিবেশের ভারসাম্যও বজায় থাকে।

বণিক বার্তা

তাপমাত্রা বাড়াচ্ছে বিধিমালা না মেনে ইমারত নির্মাণ

রাজধানী ঢাকায় সবুজ আছে সাড়ে ৮ শতাংশেরও কম। আবার যেটুকু আছে, সেটুকু এলাকাও সীমানাপ্রাচীর দিয়ে এবং নানাভাবে নিয়ন্ত্রণ করা হয়। নগরবাসী এর সুবিধা পায় না। একই সঙ্গে স্থাপনা নির্মাণে মানা হয় না ইমারত নির্মাণ বিধিমালা।

এছাড়া বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা যেখানে জামানতবিহীন ও বিনা ভাড়ায় দোকান পাচ্ছেন; রিজার্ভ নিয়ে প্রশ্নের মুখে পড়ার শঙ্কা; পাঁচ বছরে ৭৩ শতাংশ রোগী বেড়েছে সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।