শান্তিপূর্ণভাবে চলছে চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ। নির্বাচনে নারী ভোটারের উপস্থিতি নেই বললেই চলে। শুরুতে পুরুষ ভোটারের উপস্থিতি থাকলেও কোনো কোনো কেন্দ্রে ঘণ্টা খানেকের মধ্যে তা শেষ হয়ে যায়। বিশেষ করে বোয়ালখালী উপজেলার কেন্দ্রগুলোতে ভোটারের উপস্থিতি একেবারেই কম।

সকাল ৮টা থেকে ১৯০টি কেন্দ্রের ১ হাজার ৪১৪টি কক্ষে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৪টা পর্যন্ত।

সকালে নৌকার প্রার্থী নোমান আল মাহমুদ বহদ্দারহাট এখলাছুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেন। এ সময় তিনি জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। তবে মোমবাতি প্রতীকের প্রার্থী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের স উ ম আব্দুস সামাদ বিভিন্ন কেন্দ্র থেকে তার নির্বাচনী এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ তুলেছেন।  

সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চট্টগ্রাম নগরের চান্দগাঁওয়ের শমসের পাড়া হাজী চাঁন্দ মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বহদ্দারহাটের এখলাছুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়, চান্দগাঁও সিডিএ পাবলিক স্কুল, বায়েজিদ বোস্তামী থানার রিডার্স স্কুল, পাঁচলাইশের রহমানিয়া উচ্চ বিদ্যালয় ও জামিয়া সুন্নিয়া মাদ্রাসাসহ কয়েকটি কেন্দ্র ঘুরে ভোটারের তেমন উপস্থিতি দেখা যায়নি। অলস বসে থাকতে দেখা যায় নির্বাচনে ভোটগ্রহণের দায়িত্বে থাকা কর্মকর্তাদের। তবে বিভিন্ন কেন্দ্রের বাইরে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের অবস্থান করতে দেখা গেছে। বোয়ালখালী উপজেলার কয়েকটি কেন্দ্রে খোঁজ নিয়েও একই অবস্থার কথা জানা গেছে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, নির্বাচন ঘিরে অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি। কোনো প্রার্থীর অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে। পর্যাপ্ত পুলিশ, আনসার ও র‍্যাব মোতায়েন রয়েছে। পাশাপাশি জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

জানা গেছে, এই উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকে নোমান আল মাহমুদ, চেয়ার প্রতীকে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মুহাম্মদ ফরিদ উদ্দিন, মোমবাতি প্রতীকে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ, আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টির কামাল পাশা এবং একতারা প্রতীকে স্বতন্ত্র প্রার্থী রমজান আলী মাঠে রয়েছেন।

নির্বাচনে অংশ নিচ্ছে না বিএনপি ও জাতীয় পার্টি। জয় নিশ্চিত জেনে ভোটারদের কাছে গিয়ে তেমন গণসংযোগও করেননি নৌকা প্রতীকের প্রার্থী নোমান আল মাহমুদ। দলীয় মনোনয়ন পেয়েই নেতাকর্মীদের অভিনন্দনের পোস্টার-ব্যানারে ভেসেছেন তিনি। অন্যান্য প্রার্থীর গণসংযোগও তেমন দেখা যায়নি।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, এই উপনির্বাচনে পাঁচ লাখ ১৭ হাজার ৬৫২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন এবং নারী ভোটার দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন।

গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মারা যান চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন। এরপর তার আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

এমআর/এনএফ