ফাইল ছবি

পাঁচ দিনের সফরে সোমবার (১ মে) ইউরোপিয়ান ইউনিয়নের সদর দপ্তর ব্রাসেলস তথা বেলজিয়ামে যা‌চ্ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বাংলা‌দেশ-ইইউর সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ক‌য়েক‌টি বৈঠ‌কে অংশ নি‌তে প্রতিমন্ত্রীর এ সফর।

রোববার (৩০ এ‌প্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থে‌কে পাঠা‌নো এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আগামী ১ থে‌কে ৫ এ‌প্রিল ইউরোপিয়ান ইউনিয়নের সদর দপ্তর ব্রাসেলস‌সে সরকা‌রি সফ‌রে থাক‌বেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। সেখানে তিনি ইইউর মন্ত্রীপর্যায়ের স্বরাষ্ট্রবিষয়ক কমিশনার উলভা জোহানসন, দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক কমিশনার জানেজ লেনারকিক, আন্তর্জাতিক অংশীদারিত্ব বিষয়ক কমিশনার জুটটা ইউপিলাইনেন, অর্থ ও বাণিজ্য বিষয়ক উপ-নির্বাহী কমিশনারের সঙ্গে বৈঠক করবেন। 

এছাড়া তিনি ইইউর প্রতিমন্ত্রী/উপমন্ত্রী পর্যায়ের পররাষ্ট্রবিষয়ক ইউরোপিয়ান পার্লামেন্টের সভাপতি ডেভিড ম্যাকঅ্যালিস্টার, আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক ইউরোপিয়ান পার্লামেন্টের সভাপতি বারনড ল্যাঙ্গে, মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর, ইউরোপিয়ান বিনিয়োগ ব্যাংকের সহ-সভাপতি ক্রিস পিটারসসহ উচ্চ পর্যায়ের বিভিন্ন প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। 

প্রতিমন্ত্রী বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ এবং বাংলাদেশ-ইউরোপীয়ন ইউনিয়নের সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত বিশেষ অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন ব‌লে বিজ্ঞ‌প্তি‌তে উ‌ল্লেখ ক‌রে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাহিম রাজ্জাক প্রতিমন্ত্রীর সফরসঙ্গী হবেন।

প্রতিমন্ত্রী বেলজিয়াম সফর শেষে ৫ মে লন্ডনে যাত্রা করবেন এবং যুক্তরাজ্যের রাজার অভিষেক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার সফরসঙ্গী হিসেবে যোগদান করবেন।

এনআই/জেডএস