বাংলাদেশের প্রথম বিদ্যুৎচালিত দ্রুতগতির গণপরিবহন মেট্রোরেলের জানালায় ঢিল ছোড়ার ঘটনা ঘটেছে। এতে ট্রেনের একটি কোচের জানালার কাচ ভেঙে গেছে। তবে সেই জানালার কাচটি দ্রুত সারানো সম্ভব না বলে জানিয়েছে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

সোমবার (১ মে) রাতে বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ডিএমটিসিএলের ম্যানেজার (সিভিল অ্যান্ড পি-ওয়ে) মাহফুজুর রহমান। তিনি বলেন, ‘এটা দ্রুত সারানো সম্ভব নয়। এজন্য সময় লাগবে।’

এর আগে গণমাধ্যমকে তিনি বলেন, ‘মেট্রোরেলের জানালায় বিশেষ ধরনের কাচ ব্যবহার করা হয়েছে। ঢিল লেগে কাচে চিড় ধরলেও এটি ভেঙে পড়েনি। এ কারণে কোনো যাত্রী হতাহত হননি। জাপানি প্রকৌশলীরা জানালাটি মেরামতের চেষ্টা করছেন।’

আরও পড়ুন >>> মেট্রোরেলের জানালায় ঢিল, চলছে মামলার প্রস্তুতি

ডিএমটিসিএলের ম্যানেজার আরও বলেন, গতকাল (৩০ এপ্রিল) আনুমানিক সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১১টার দিকে আগারগাঁও থেকে উত্তরার উত্তর স্টেশনগামী একটি মেট্রোট্রেন কাজীপাড়া স্টেশনে ঢোকার মুখে ঢিল নিক্ষেপের ঘটনা ঘটে। এতে একটি জানালার কাচ ক্ষতিগ্রস্ত হয়।

ঘটনাটি কাজীপাড়া স্টেশনের ঠিক দক্ষিণ প্রান্তে ঘটে। যখন ট্রেনটি স্টেশনে ঢুকতে যাচ্ছে, ঠিক তখন বিকট একটি আওয়াজে ট্রেনের পূর্ব দিকের জানালার কাচটি ভেঙে যায়। ট্রেন ছিল পশ্চিম দিকের ট্র্যাকে। পূর্ব দিক থেকে ঢিলটি ছোড়া হয়। যিনি এ রিপোর্ট প্রথম করেছেন, তার ভাষ্য মতে এটি কাজীপাড়া স্টেশনে ঢোকার ঠিক আগ মুহূর্তে ঘটে।

মাহফুজুর রহমান বলেন, আমরা সঠিক লোকেশনটা গতকাল বের করার চেষ্টা করেছি। পুলিশের কর্মকর্তারা বিষয়টি দেখছেন। তারা জড়িতদের শনাক্ত করার চেষ্টা করছেন।

আরও পড়ুন >>> মেট্রোরেলের জানালায় ঢিল ছোড়ার ঘটনায় মামলা

এ বিষয়ে কাফরুল থানার অফিসার ইনচার্জ (ওসি) হাফিজুর রহমান বলেন, মেট্রোরেলের জানালায় ঢিল ছোড়ার ঘটনায় আজ রাতে একটি মামলা হয়েছে। মেট্রোরেল আইন- ২০১৫ অনুসারে মামলাটি হয়েছে। মামলায় একাধিক অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়েছে।

ওই ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্ত করা গেছে কি না— প্রশ্ন করা হলে তিনি বলেন, এখন পর্যন্ত কাউকে শনাক্ত করা যায়নি। তবে জড়িতদের খুঁজে বের করতে আমাদের একাধিক টিম কাজ করছে।

এমএইচএন/এফকে