সরকারি কর্মকর্তাদের ব্যক্তিগত তথ্য ব্যবস্থাপনার জন্য একটি ডাইনামিক ডেটাবেইজ সিস্টেম-এম্পলয়ি ম্যানেজমেন্ট সিস্টেম  (ইএমএস) প্রস্তুত করা হয়েছে। এ সিস্টেমে কর্মকর্তাদের ব্যক্তিগত ডাটা এন্ট্রি করতে চিঠি পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের লোকপ্রশাসন কম্পিউটার কেন্দ্র (পিএসিসি)।

সম্প্রতি সকল সিনিয়র সচিব/সচিবকে এ চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ে ''সরকারি কর্মচারী ব্যবস্থাপনা পদ্ধতি  গভর্নমেন্ট এম্পলয়ি ম্যানেজমেন্ট সিস্টেম (জিইএমএস)'' শীর্ষক কর্মসূচি চলমান আছে। এ কর্মসূচির মাধ্যমে স্মার্ট এম্পলয়ি ম্যানেজমেন্ট সিস্টেম (ইএমএস), অর্গানাইজিং ম্যানেজমেন্ট সিস্টেম  (ওএমএস) এবং পারফর্মেন্স ম্যানেজমেন্ট সিস্টেম (পিএমএস) ডেভেলপমেন্টের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। 

চিঠিতে উল্লেখ করা হয়, প্রথম পর্যায়ে প্রজাতন্ত্রের কর্মচারীদের ব্যক্তিগত তথ্য ব্যবস্থাপনার জন্য একটি ডাইনামিক ডেটাবেইজ সিস্টেম-এম্পলয়ি ম্যানেজমেন্ট সিস্টেম (ইএমএস) প্রস্তুত করা হয়েছে। প্রথম ধাপে জনপ্রশাসন মন্ত্রণালয়ের পার্সোনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (পিএমআইএস) ভুক্ত বিসিএস (প্রশাসন) ক্যাডার এবং অন্য ক্যাডার থেকে আগত উপসচিব ও তদূর্ধ্ব পর্যায়ের কর্মকর্তাদের তথ্যগুলো ইএমএস-এ স্থানান্তর করা হয়েছে। এখন থেকে কর্মকর্তারা এ সিস্টেমে নিজে তার তথ্য হালনাগাদ/সংযুক্ত করতে পারবেন এবং নির্ধারিত কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে তা সিস্টেমে সংরক্ষিত হবে। এছাড়া পরবর্তীতে ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়ের মাধ্যমে অন্যান্য ক্যাডারের জনবল এবং সকল কর্মচারীদের জন্য সিস্টেমটি পর্যায়ক্রমে সম্প্রসারিত হবে।

এতে আরও বলা হয়, ইএমএস-এ ব্যক্তিগত তথ্য হালনাগাদকরণের জন্য প্রত্যেক কর্মকর্তাকে সিস্টেম (www.gems.gov.bd) হতে নিজস্ব মোবাইল নম্বর/এনআইডি নম্বর/ই-মেইল নম্বর দিয়ে পাসওয়ার্ড সংগ্রহ করতে হবে। অতঃপর সিস্টেমে রক্ষিত তথ্যগুলো হালনাগাদকরণসহ নতুন তথ্য সংযুক্ত করতে হবে। সিস্টেমের ব্যবহার সম্পর্কে ধারণা প্রদান এবং মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তরে কর্মরত বিসিএস (প্রশাসন) ক্যাডার ও অন্যান্য ক্যাডার থেকে আগত উপসচিব ও তদূর্ধ্ব পর্যায়ের কর্মকর্তাদেরকে সহযোগিতা করার জন্য প্রতিটি মন্ত্রণালয়/বিভাগের ২ জন কর্মকর্তাকে ইতোমধ্যে ১দিনের টিওটি প্রশিক্ষণ দেয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক বর্তমানে পরিচালিত ব্যক্তিগত তথ্য ভাণ্ডার পিএমআইএস-এর কার্যক্রম শীঘ্রই বন্ধ করা হবে এবং এর পরিবর্তে ইএমএস-এর মাধ্যমে ব্যক্তিগত তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও উক্ত তথ্য ব্যবহার করে কর্মকর্তাদের পদায়ন, পদোন্নতিসহ অন্যান্য কার্যক্রম গ্রহণ করা হবে বলেও জানানো হয় চিঠিতে। 

এতে আরও বলা হয়, এ প্রেক্ষাপটে পিএমআইএসভুক্ত সকল কর্মকর্তাকে গভর্নমেন্ট এম্পলয়ি ম্যানেজমেন্ট সিস্টেম  (জিইএমএস)-এ লগইন করে সিস্টেম জেনারেটেড নিজ নিজ আইডি ও পাসওয়ার্ড সংগ্রহ করতে হবে, প্রযোজ্য তথ্য হালনাগাদ করতে হবে এবং পরবর্তীতে তথ্য হালনাগাদ কার্যক্রম অব্যাহত রাখতে হবে। এ সংক্রান্ত ইউজার ম্যানুয়াল বা ব্যবহার নির্দেশিকা www.gems.gov.bd বা www.mopa.gov.bd থেকে সংগ্রহ করা যাবে।

এসএইচআর/এমজে