ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

বোরোর সেচ মৌসুম এবং পবিত্র রমজান মাসকে গুরুত্ব দিয়ে রেকর্ড বিদ্যুৎ উৎপাদন করা হয়েছিল ঈদের আগে। এতেও ঢাকার বাইরে বিভিন্ন এলাকার মানুষ কিছুটা লোডশেডিংয়ে ভুগেছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

গরমের সঙ্গে লোডশেডিং বাড়ছে ঢাকার বাইরে

চাহিদার চেয়ে কম সরবরাহ থাকায় বাধ্য হয়ে লোডশেডিং করতে হচ্ছে বলে জানিয়েছেন দেশের ছয়টি বিদ্যুৎ বিতরণ সংস্থার কর্মকর্তারা।

অনেক জায়গায় গ্রামীণ রাস্তার অবস্থা খারাপ হওয়ায় কয়েকজন সংসদ সদস্যের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। এই ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে সম্প্রতি অনুষ্ঠিত সংসদীয় কমিটির দুটি বৈঠকে।

প্রথম আলো

গ্রামীণ রাস্তার মান নিয়ে ক্ষোভ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির দুটি বৈঠকে গ্রামীণ রাস্তার মান নিয়ে প্রশ্ন তোলেন সরকারি ও বিরোধী দলের চারজন সংসদ সদস্য। এর মধ্যে একজন বলেছেন, বেহাল রাস্তার কারণে সংসদ সদস্যদের কটূক্তি শুনতে হচ্ছে।

আরও পড়ুন >>> দুর্নীতি বনাম আইএমএফের ঋণ 

তেলচালিত বিদ্যুৎকেন্দ্রগুলো কম চালানো হচ্ছে। আবার গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোও পুরোদমে চালানো যাচ্ছে না। এর মধ্যে হঠাৎ রামপাল বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে যাওয়ায় বিদ্যুৎ সরবরাহে ঘাটতি তৈরি হয়েছে।

প্রথম আলো

রামপাল বিদ্যুৎকেন্দ্র দুই সপ্তাহ ধরে বন্ধ, শঙ্কায় পায়রাও

দেশের কয়লাভিত্তিক বড় দুটি বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন নিয়ে আবারও টানাপোড়েন তৈরি হয়েছে। সময়মতো ডলার না পাওয়ায় কয়লা আমদানি ব্যাহত হচ্ছে। কয়লার অভাবে দুই সপ্তাহ ধরে বন্ধ হয়ে আছে রামপাল বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন।

বর্তমান সরকারের অধীনে আর কোনো নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মাঠের বিরোধী দল বিএনপি। আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচনও বর্জনের ঘোষণা দিয়েছেন দলটির নেতারা।

যুগান্তর

মাঠ ছাড়তে নারাজ বিএনপির তৃণমূল

দলের সিদ্ধান্ত অমান্য করে যারা নির্বাচনে অংশ নেবেন, তাদের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি।

ঢাকা-আরিচা মহাসড়কে নানা কায়দায় চাঁদাবাজির পেছনে রয়েছে হাইওয়ে পুলিশ। মাসিক ভিত্তিতে দালাল ও লাইনম্যানদের মাধ্যমে চাঁদা তোলা ও বিলি-বণ্টন হয়। চাঁদার একটি বড় অংশ যায় অসৎ পুলিশ কর্মকর্তাদের পকেটে।

যুগান্তর

হাইওয়ে পুলিশকে ম্যানেজ করে চলে নিষিদ্ধ গাড়ি

প্রতিমাসে কোন পর্যায়ে পুলিশের কাছে কী পরিমাণ অর্থ যায় তার একটি গোপন তালিকা যুগান্তরের হাতে এসেছে। তা পর্যালোচনা করে দেখা যায় ঢাকা-আরিচা মহাসড়কের নিষিদ্ধ গাড়ি, হাট-বাজার, স্ট্যান্ড ও দোকানপাট থেকে মাসে প্রায় ২০ লাখ টাকা হাইওয়ে পুলিশের পকেটে যায়।

আরও পড়ুন >>> পুলিশ যখন অপরাধী

চট্টগ্রামের ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ ১৮টি হাসপাতালে গতকাল সোমবার ৬২৮ জন রোগী ভর্তি থাকার খবর পাওয়া গেছে। এসব হাসপাতাল ও চিকিৎসক সূত্রে এই তথ্য জানা যায়।

কালের কণ্ঠ

চট্টগ্রামে ডায়রিয়ার প্রকোপ কারণ খুঁজছে আইইডিসিআর

চট্টগ্রামে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। এক সপ্তাহ ধরে বিভিন্ন হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত রোগী বেশি আসছে। চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) গত ২৪ ঘণ্টায় ৭৩ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছে।

পাঁচটি উঁচু ভবনসহ সাতটিতে প্রায় দেড়শ আদালতের এজলাস। স্বল্পায়তন কিন্তু জনবহুল এলাকার চারপাশে একটির সঙ্গে আরেকটি ঘেঁষে অন্তত ৫০টি ছোট-বড় ভবন।

দেশ রূপান্তর

১৪৪ এজলাসের ভার

মূল সড়কঘেঁষে জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের কার্যালয়সহ বেশ কিছু সরকারি দপ্তর। সড়কের ওপাশে মেডিকেল কলেজ ও হাসপাতাল, সিনেমা হল। অদূরে বাহাদুর শাহ পার্ক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও সদরঘাট।

এছাড়া দীর্ঘমেয়াদি পরিকল্পনার সংকটে দেশে গরুর উৎপাদনশীলতা কম; পাঁচ মাসে ৪৬ হাজার ফার্মেসি নিবন্ধন; গরমে নাকাল সারা দেশ থাকবে আরও দুই দিন; ৯০ শতাংশই শৌখিন যাত্রী সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।