ক্যালসিয়াম কার্বনেট আমদানির ঘোষণা দিয়ে আনা তিনটি কনটেইনার থেকে ১৭ লাখ পিস পেন্সিল ব্যাটারি ও ১৮ টন ওজনের তালা জব্দ করেছেন চট্টগ্রাম কাস্টমস হাউসের কর্মকর্তারা। এতে করে প্রায় ৫ কোটি টাকা রাজস্ব ফাঁকির অপচেষ্টা রুখে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (৯ মে) কাস্টমস সূত্র জানায়, ঢাকার দক্ষিণ কেরানিগঞ্জ এলাকার প্রতিষ্ঠান হেন্স ট্রেড ইন্টারন্যাশনাল তিন কনটেইনার ক্যালসিয়াম কার্বনেট আমদানি করে। পণ্যচালানটি ৫ মে চট্টগ্রাম বন্দরে পৌঁছে। এটি খালাসের জন্য চট্টগ্রামের ফকিরহাট এলাকার সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান শামীম এন্টারপ্রাইজ কাস্টমসে বিল অব এন্ট্রি দাখিল করে। তবে কাস্টমসের এআইআর শাখার কর্মকর্তারা চালানটিতে মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির বিষয়ে প্রাথমিকভাবে সন্দেহ করেন। এরপর অ্যাসাকুইডা ওয়ার্ল্ড সিস্টেমে চালানটির বিল অব এন্ট্রি লক করে দেওয়া হয়। 

সোমবার (৮ মে) বন্দরের এনসিটি ইয়ার্ডে থাকা তিনটি কনটেইনার শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। এতে কনটেইনার তিনটির ভেতরে প্রতিটিতে ২২টি করে বড় বস্তা পাওয়া যায়। বাইরে থেকে আপাতদৃষ্টিতে বস্তায় ক্যালসিয়াম কার্বনেট মনে হয়। তবে বস্তা কাটতেই বাধে বিপত্তি। ভেতরে ক্যালসিয়াম কার্বনেটের নিচে লুকানো অবস্থায় রয়েছে কার্টন। এসব কার্টনের ভেতর থেকে উদ্ধার করা হয় ১৭ লাখ পিস পেন্সিল ব্যাটারি ও ১৮ লাখ টন তালা। 

চট্টগ্রাম কাস্টমস হাউসের এআইআর শাখার ডেপুটি কমিশনার মো. সাইফুল হক ঢাকা পোস্টকে বলেন, মিথ্যা ঘোষণায় চালানটি আমদানির মাধ্যমে ৫ কোটি টাকা রাজস্ব ফাঁকি দেওয়ার অপচেষ্টা করা হয়েছিল। এ ঘটনায় অভিযুক্তদের শনাক্ত করা হচ্ছে। এছাড়া সংশ্লিষ্ট আইনে মামলা দায়ের প্রক্রিয়াধীন।

এমআর/জেডএস