বাংলা সিনেমার জনপ্রিয় খল অভিনেতা মিশা সওদাগর বলেছেন, চিত্রনায়ক ও বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন খান (ফারুক) সম্মানের দিক থেকে আমার কাছে ছিলেন একজন পীর সমতুল্য। তিনি ছিলেন অত্যন্ত অমায়িক মানুষ।

মঙ্গলবার (১৬ মে) দুপুর ১টায় রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে চিত্রনায়ক ফারুকের মরদেহে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মিশা সওদাগর বলেন, ফারুক ভাই কারো ওপর যদি তিনি রাগ করতেন, আর সেই ব্যক্তি যদি একবার সামনাসামনি এসে সরি বলতেন, তাহলে নিমিষেই ফারুক ভাইয়ের রাগ পানি হয়ে যেত। এমনকি তাকে বুকে জড়িয়ে নিতেন। এমন মানুষ আমি আর দ্বিতীয়জন দেখিনি।

তিনি বলেন, পীর শব্দের অর্থ আমি জানি না। তবে আমরা জানি, পীর মানে যাকে মান্য গণ্য করা যায়, যিনি মুরুব্বি। আমি সবসময় ফারুক ভাইকে বলতাম আপনি আমার পীর সাহেব।

জনপ্রিয় এই খল অভিনেতা বলেন, চলচ্চিত্র সমিতিতে আমি এবার নির্বাচন করতে চাইনি, আমার বন্ধু-বান্ধব ও অভিনেতা ডিপজলসহ অনেকেই নির্বাচনের জন্য আমাকে অনুরোধ করছিল, আমি তাদের প্রত্যেককেই না করে দিয়েছিলাম। সবশেষে ফারুক ভাইয়ের কথায় আমি নির্বাচন করেছি।

মিশা সওদাগর আরও বলেন, ফারুক ভাই অসম্ভব ভাল একজন অভিনেতা ছিলেন। সেই সঙ্গে বড় মাপের ভালো মানুষ ছিলেন। যারাই তার সাথে মিশেছেন, তারাই এ বিষয়ে ভালো জানেন। যেকোনো সমস্যা নিয়ে তার কাছে যিনি গেছেন, ভাই তাকে সর্বোচ্চ উপকার করার চেষ্টা করেছেন। তার কাছে সহযোগিতা চেয়ে আমার মনে হয় না কেউ কোনোদিন ফেরত এসেছেন।

এ সময় সঙ্গে ছিলেন অভিনেতা ও চিত্রনায়ক ফেরদৌস, চিত্রনায়ক জায়েদ খান, চিত্রনায়িকা নিপুন ও জয় চৌধুরীসহ অনেকে।

এর আগে, মঙ্গলবার বেলা ১১টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যানারে কিংবদন্তী এ অভিনেতাকে শ্রদ্ধা জানানোর আয়োজন করা হয়। শুরুতে বীর মুক্তিযোদ্ধা ও চিত্রনায়ক ফারুকের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। প্রথমে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের পক্ষে তার সামরিক সচিব লেফটেন্যান্ট কর্নেল জাহাঙ্গীর আলম ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল কবির আহমেদ শ্রদ্ধা জানান।

টিআই/ওএফ