ইকোনমিক ইনডেক্স, সোশ্যাল ইনডেক্স, হিউম্যান ইনডেক্স, হেলথ ইনডেক্স- সব সূচকে বাংলাদেশ অনেক আগেই পাকিস্তানকে অতিক্রম করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শনিবার (২০ মে) দুপুরে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে টিএসসি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, ১৯৮১ সালের ১৭ মে আমরা স্লোগান দিয়েছিলাম ‘ঝড়-বৃষ্টি, আঁধার রাতে শেখ হাসিনা আমরা আছি তোমার সাথে’। গত ৪২ বছরের পথচলায় আওয়ামী লীগের কোনো নেতা কতটুকু শেখ হাসিনার সঙ্গে ছিলেন কিংবা আছেন। আমরা যারা স্লোগান দিয়েছিলাম, আমরা কে কতটুকু শেখ হাসিনার সঙ্গে থাকতে পেরেছি সেটি একটি প্রশ্ন , পরীক্ষা-নিরীক্ষার বিষয়।

তিনি বলেন, ঝড়-বৃষ্টি, আঁধার রাতে সমস্ত দুর্যোগ-দুর্বিপাকে শেখ হাসিনা এ দেশের মানুষের সঙ্গে থেকেছেন এবং তার নেতৃত্বে বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে, বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনা ফিরে এসেছে। তাই ১৯৮১ সালের ১৭ মে ব্যক্তি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন নয়, গণতন্ত্রের প্রত্যাবর্তন। মুক্তিযুদ্ধের চেতনার প্রত্যাবর্তন।

বিএনপির সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, বিএনপি নেতারা অনেক কথা বলেন। ফখরুল সাহেবের বক্তব্য আমি পত্রিকায় পড়ছিলাম; আমাদের সরকার নাকি দেশে-বিদেশে সমর্থন হারিয়েছে। দেশের সমর্থন দেখার জন্য ওনাকে অনুরোধ জানাই আগামী নির্বাচনে অংশগ্রহণ করতে। তারা আসলে বিশ্বময় শেখ হাসিনার যে গ্রহণযোগ্যতা সেটি দেখেও দেখে না, ‍বুঝেও না বোঝার ভান করে থাকে।

তিনি বলেন, আজকে শেখ হাসিনার দেশ পরিচালনার সার্থকতা সেখানেই যে, আজকে পাকিস্তান আমাদের দিকে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলে। পাকিস্তানের প্রধানমন্ত্রী আজ স্বীকার করেন বাংলাদেশ পাকিস্তানকে পেছনে ফেলে অনেক দূর এগিয়ে গেছে। ইকোনমিক ইনডেক্স, সোশ্যাল ইনডেক্স, হিউম্যান ইনডেক্স, হেলথ ইনডেক্স—সব সূচকে আমরা অনেক আগে পাকিস্তানকে অতিক্রম করেছি।

এইচআর/এসকেডি