ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

ডুবে শিশুমৃত্যুর মতো এমন মর্মান্তিক ঘটনা বাড়ছে। সরকারি হিসাবেই দেখা গেছে, অনূর্ধ্ব পাঁচ বছর বয়সী শিশুদের মৃত্যুর চতুর্থ প্রধান কারণ এখন পানিতে ডুবে মৃত্যু। আর গত তিন বছরে এর হার দ্বিগুণের বেশি বেড়েছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

তিন বছরে পানিতে ডুবে শিশুমৃত্যুর হার বেড়ে দ্বিগুণ

ডুবে মৃত্যু রোধে সরকার গত বছরের (২০২২) ফেব্রুয়ারি মাসে তিন বছর মেয়াদি একটি প্রকল্প নিয়েছে। তবে এক বছরের বেশি সময় পার হলেও এর অগ্রগতি নেই। আসছে বর্ষাকাল। এ সময়েই সাধারণত ডুবে শিশুমৃত্যুর ঘটনা বেশি ঘটে। কার্যকর ব্যবস্থা নিলে এ ধরনের মৃত্যু রোধ করা সম্ভব।

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার আখচাষি মো. সাজ্জাদ সেলিম আগে ১৬ একর জমিতে আখ চাষ করতেন। কিন্তু গত মৌসুমে তিনি আখ চাষ করেছেন ১০ একরে। বাকি জমিতে ভুট্টাসহ অন্য কয়েকটি ফসল বুনেছেন।

প্রথম আলো

দাম বাড়িয়েও পর্যাপ্ত আখ মিলছে না

সরকারি সুগার মিল বা চিনিকলগুলোতে উৎপাদিত চিনির দাম গত এক দশকে প্রায় দেড় শ গুণ বেড়েছে। সে তুলনায় আখের দাম বাড়েনি বলে অভিযোগ চাষিদের। সে জন্য তাঁরা আখ চাষ ছেড়ে অন্যান্য বিকল্প ফসলে ঝুঁকছেন।

আরও পড়ুন >>> সন্নিকটে সংকট, শঙ্কিত কি অর্থনীতি! 

নির্বাচনের বছর উন্নয়ন প্রকল্পের দিকে সবার আগ্রহ থাকে। সরকারও জনতুষ্টির জন্য নানা ধরনের প্রকল্প পাস ও বাস্তবায়ন করে। আবার কিছু প্রকল্প নির্বাচনের আগে শেষ করে। এবারও তার ব্যতিক্রম হয়নি।

প্রথম আলো

নির্বাচনের বছরে খুশি করার প্রকল্প

বর্তমান সরকারের চলতি মেয়াদের শেষ বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এরই মধ্যে পাস হয়েছে। সেখানে উচ্চ, মধ্যম ও নিম্ন অগ্রাধিকার হিসেবে বরাদ্দহীন ৮২৫টি নতুন প্রকল্প রাখা হয়েছে। এসব প্রকল্প বছর জুড়ে পাস করা হবে।

আগামী অর্থবছরের (২০২৩-২৪) বাজেটে ‘স্মার্ট বাংলাদেশ-২০৪১’-এর রূপরেখা তুলে ধরা হবে। ডিজিটাল বাংলাদেশের পর ভবিষ্যৎ বাংলাদেশের রূপরেখা এটি। সেখানে প্রধান চারটি কৌশল হবে-স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইটি।

যুগান্তর

স্মার্ট বাংলাদেশ রূপরেখায় থাকছে ৪০ মেগা প্রকল্প

স্মার্ট বাংলাদেশ মহাপরিকল্পনায় প্রায় ৪০টি মেগা প্রকল্প রয়েছে। তা বাস্তবায়নের জন্য ২০২৫, ২০৩১ এবং ২০৪১-এই তিনটি সময়রেখা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

দেশে ৫ বছরের কম বয়সী ২৬ শতাংশ শিশু খর্বকায়। অপুষ্টির শিকার এসব শিশুর সংখ্যা ৩৮ লাখ ৭৮ হাজার। এদের উচ্চতা বয়সের তুলনায় কম। দেশে এমন শিশুর সংখ্যা কমে এলেও এখনো তা উচ্চপর্যায়ে আছে বলে একটি বৈশ্বিক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রথম আলো

দেশে ৩৮ লাখ ৭৮ হাজার শিশু খর্বকায়

অপুষ্টির শিকার শিশুদের এই অনুমিত সংখ্যা ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশ্বব্যাংক যৌথভাবে প্রকাশ করেছে। ২৩ মে প্রকাশিত ‘শিশু অপুষ্টির মাত্রা ও প্রবণতা’ শীর্ষক বৈশ্বিক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে অন্তত একটি ক্ষেত্রে শিশুদের মধ্যে অপুষ্টি বাড়ছে।

তামাক, মদ, অতিমাত্রায় প্রক্রিয়াজাত খাদ্য ও জীবাশ্ম জ্বালানি—এই চার ধরনের অস্বাস্থ্যকর পণ্য ২০১৯ সালে বিশ্বে ১ কোটি ৯০ লাখ ৭৮ হাজার ২৮৫ মানুষের মৃত্যুর কারণ হয়েছিল।

প্রথম আলো

স্বাস্থ্যের বাণিজ্যিক কর্মকাণ্ডে রাশ টানার সুপারিশ

ল্যানসেট-এর এই প্রবন্ধে জোর দেওয়া হয়েছে স্বাস্থ্য ও ন্যায্যতার ওপর। অনেক কোম্পানি দেশে-বিদেশে এমন অনেক অন্যায্যতা সৃষ্টি করে, যা চোখের আড়ালে থেকে যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, কিছু ছোট দ্বীপরাষ্ট্র বা নিম্ন ও মধ্যম আয়ের দেশ এসব কোম্পানির চাপের মুখে থাকে।

টালমাটাল পেঁয়াজের বাজার। মাত্র কিছুদিনের ব্যবধানেই নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির দাম বেড়ে এখন ৮০ টাকার ঘরে। বাজারে কৃত্রিম সংকট ও কারসাজি করে কয়েক দফায় বাড়িয়ে ক্রেতার ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে পেঁয়াজের দাম।

সমকাল

মধ্যস্বত্বভোগীর পেটে শতকোটি টাকা

কারসাজির সঙ্গে জড়িত থাকা উল্লেখযোগ্যরা রয়েছেন– খাতুনগঞ্জের মেসার্স মোহাম্মদীয়া বাণিজ্যালয়ের হাজি মোজাম্মেল হক, শাহ জালাল বাণিজ্যালয়ের মো. ইকবাল, বরকত বাণিজ্যালয়ের আবু তৈয়ব, শাহ আমানতের মো. সেলিম, মেহের ট্রেডার্সের মো. আলী, মেসার্স আজগর সওদাগরের মো. আজগর, খাতুনগঞ্জ ট্রেডিং, আব্দুল মান্নান, একতা ট্রেডার্স, শাহ মোহছেন আউলিয়া, বার আউলিয়া ট্রেডার্স, আল্লার দান স্টোরের মো. জাহাঙ্গীর, এফ আর ট্রেডার্সের মো. জাকির হোসেন, এস এম ট্রেডার্সের মো. বাবুল এবং নিউ শাহ আমানত ট্রেডার্সের হাজি আবু তৈয়ব।

আরও পড়ুন >>> অর্থনৈতিক মন্দার শিকড় কোথায়?

২০১৩ থেকে ২০২২ সাল পর্যন্ত এক দশকে বিশ্বের বিভিন্ন স্থানে বাংলাদেশি নাগরিকদের জন্য সোয়া দুই লাখেরও বেশি নন-ইমিগ্র্যান্ট মার্কিন ভিসা ইস্যু করেছে যুক্তরাষ্ট্র। গত বছরও এ ধরনের ভিসা ইস্যু হয়েছে ২৯ হাজার ২০২টি।

বণিক বার্তা

২০২২ সালে বাংলাদেশিদের জন্য মার্কিন ভিসা ইস্যু হয়েছে ২৯ হাজার

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, গত মার্চ মাসেও বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশিদের জন্য মোট ৪ হাজার ৬৩৪টি নন-ইমিগ্র্যান্ট ভিসা ইস্যু করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ছিল বি১/বি২ ক্যাটাগরির।

এছাড়া বিএনপিবিহীন ভোটেও হার, চিন্তিত আ.লীগ; বেশি অভিযোগে নারী নির্যাতনের, স্বচ্ছন্দে কথা বলা যায় নারী পুলিশের কাছে; ‘বোবা ভোট’ কৌশলের কাছে হার; কালুরঘাট সেতুতে সংস্কারের কারণে চট্টগ্রামে লোডশেডিংয়ের আশঙ্কা; নিজেদের কাছে হার নিজেদের দায়ে সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।