দেশের নানা প্রান্তের ২৬১ শিল্পীর ৩০১টি শিল্পকর্ম নিয়ে শুরু হয়েছে ২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী। রোববার থেকে ঢাকার সেগুনবাগিচার শিল্পকলা একাডেমিতে এই প্রদর্শনী শুরু হয়েছে। প্রদর্শনী চলবে ১৫ জুলাই পর্যন্ত।

আয়োজনটিতে চিত্রকলা, ছাপচিত্র, আলোকচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, মৃৎশিল্প, কারুশিল্প, নিউ মিডিয়া আর্ট,  স্থাপনাশিল্প, পারফরমেন্স আর্টসহ ১১টি মাধ্যমের কাজের সম্মিলন ঘটেছে।  

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ১, ২, ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর গ্যালারি প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে প্রতিটি মাধ্যমে একটি করে ১১টি শ্রেষ্ঠ পুরস্কার দেওয়া হয়। আর সব মাধ্যম মিলিয়ে ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার’ শ্রেষ্ঠ পুরস্কার দেওয়া হয়।

পুরস্কারপ্রাপ্ত শিল্পীরা হলেন—জেসমিন আকতার (গ্রান্ড পুরস্কার), জয়তু চাকমা (চিত্রকলা), সৈয়দ তারেক রহমান (ভাস্কর্য), সজীব কুমার দে (স্থাপনাশিল্প), নুসরাত জাহান (ছাপচিত্র), জিহাদ রাব্বি (গ্রাফিক ডিজাইন), ফারহানা ফেরদৌসী (কারুকলা), অসীম হালদার (মৃৎশিল্প), মো. আসাদুর জামান আসলাম মোল্লা (আলোকচিত্র), সুজন মাহাবুব (গ্রুপ পারফরম্যান্স আর্ট), আব্দুস সাত্তার (সম্মানসূচক পুরস্কার), নাঈমা আখতার (সম্মানসূচক পুরস্কার), রাউফুন নাহার রিতু (সম্মানসূচক পুরস্কার), মো. তরিকুল ইসলাম (সম্মানসূচক পুরস্কার), আশরাফুল হাসান (সম্মানসূচক পুরস্কার), ফারেহা জেবা (বেঙ্গল ফাউন্ডেশন পুরস্কার), অনুকুল চন্দ্র মজুমদার (শিল্পী কালিদাস কর্মকার পুরস্কার), মোহাম্মদ হাসানুর রহমান (শাহজালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশন পুরস্কার), তানভীর পারভেজ (ভাষাশহীদ গাজীউল হক পুরস্কার), গোবিন্দ পাল (শিল্পী কাজী আনোয়ার হোসেন পুরস্কার)।

গতকাল উদ্বোধন অনুষ্ঠানে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ এবং বরেণ্য শিল্পী হাশেম খান ও মনিরুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।

উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন,  একাডেমির মহাপরিচালকের নেতৃত্বে দক্ষভাবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এগিয়ে চলেছে।

২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী-২০২৩ নীতিমালা অনুযায়ী ২১ বছরের ঊর্ধ্বে দেশের ১১৩৮ জন শিল্পীর ২৯১৪টি শিল্পকর্মের আবেদন জমা পরে। নির্বাচকরা বিভিন্ন বিভাগ থেকে ২৬১ জন শিল্পীর ৩০১টি শিল্পকর্ম নির্বাচন করেন।

এনএফ