ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

নিত্যপণ্যের দাম ছুটছে তো ছুটছেই। এ দৌড়ে পেরে উঠছে না মানুষ। এর মধ্যেই নতুন দুঃসংবাদ নিয়ে হাজির ওষুধ খাত। দেশের শীর্ষ ছয় প্রতিষ্ঠান তাদের উৎপাদিত ২৩৪টি জীবন রক্ষাকারী ওষুধের দাম ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

বরগুনায় নিজ বাড়িতে সাবেক ইউপি সদস্য ও আওয়ামী লীগ নেতাকে নৃশংসভাবে কুপিয়ে ও বুকে টেঁটা মেরে হত্যা করেছে প্রতিপক্ষের দুর্বৃত্তরা। নিহতের নাম শফিকুল ইসলাম পনু আকন (৪৫)।

সমকাল

ওষুধের দামও লাগামছাড়া

উৎপাদনকারী প্রতিষ্ঠানের মালিকরা বলছেন, দফায় দফায় গ্যাস, বিদ্যুৎ, জ্বালানি তেল ও ডলারের দর বাড়ার কারণে ওষুধের বাজারে প্রভাব পড়েছে। ফলে দাম বাড়ানো ছাড়া বিকল্প নেই।

আরও পড়ুন >>> নকল ওষুধ বন্ধ হবে কবে? 

কর ছাড়, ভর্তুকি মূল্যে জ্বালানি, উচ্চ ক্যাপাসিটি চার্জ (রেন্টাল ভাড়া), প্রকল্পের জমি, ঋণ গ্রহণে সহযোগিতাসহ সরকারের কাছ থেকে নানা সুযোগ-সুবিধা পেয়ে আসছেন বেসরকারি বিদ্যুৎকেন্দ্রের (আইপিপি) মালিকরা।

সমকাল

চাপ সৃষ্টি করছেন বেসরকারি বিদ্যুৎকেন্দ্রের মালিকরা

তিন-পাঁচ বছর মেয়াদি ব্যয়বহুল ভাড়াভিত্তিক কেন্দ্রগুলোর চুক্তির মেয়াদ একাধিকবার বাড়িয়েছে সরকার। এর পর সরকারের কাছ থেকে আরও সুবিধা চাইছে বেসরকারি বিদ্যুৎকেন্দ্রের মালিকদের সংগঠন বিপ্পা (বাংলাদেশ ইন্ডিপেনডেন্ট পাওয়ার প্রডিউসার্স অ্যাসোসিয়েশন)।

ইউরোপীয় কোম্পানি এয়ারবাসের পর যুক্তরাষ্ট্রের বোয়িং কোম্পানিও উড়োজাহাজ বিক্রির প্রস্তাব দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে। ফ্লাইট ও বহর সম্প্রসারণ নিয়ে বিমান কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত চূড়ান্ত করেনি।

প্রথম আলো

এয়ারবাসের পর বোয়িংয়ের প্রস্তাব

আকাশপথে যাত্রীর সংখ্যা প্রতিবছর বাড়ছে। বোয়িংয়ের সমীক্ষা অনুযায়ী, বাংলাদেশে প্রতিবছর আকাশপথে যাত্রী বাড়বে ৮ দশমিক ৫০ শতাংশ হারে। ১০ বছর পরে যাত্রীর সংখ্যা হবে বর্তমানের দ্বিগুণ।

করোনাভাইরাসের প্রকোপের কারণে ২০২০ ও ২০২১ সালে ঋণ পরিশোধে পুরোপুরি ছাড় ছিল। কম সুদে ঋণপ্রাপ্তি ও ঋণ পরিশোধে কিছুটা ছাড় ছিল গত বছরেও। চলতি বছর থেকে ছাড় পুরোপুরি তুলে নেওয়া হয়েছে, তবে বহাল আছে কম সুদের ঋণ।

প্রথম আলো

৩ মাসে খেলাপি ঋণ বেড়েছে ১১ হাজার কোটি টাকা

বাংলাদেশ ব্যাংক যে হিসাব দেয়, তার তুলনায় প্রকৃত খেলাপি বেশি বলে মনে করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তাদের হিসাবে খেলাপি ঋণ হবে ৩ লাখ কোটি টাকারও বেশি। আইএমএফ পুনঃ তফসিল ও পুনর্গঠন করা ঋণ, সন্দেহজনক ঋণ ও আদালতের আদেশে খেলাপি স্থগিতাদেশ থাকা ঋণকেও খেলাপি দেখানোর পক্ষে।

বনভোজনে গিয়ে একজন প্রবীণ ব্যক্তি আধা কেজি করে খাসির মাংস খেয়েছেন! সঙ্গে ছিল আরও আধা কেজি করে মুরগির মাংস। দইসহ অন্যান্য খাবারও ছিল। উপহার হিসেবে পেয়েছেন একটি করে কাশ্মীরি শাল।

প্রথম আলো

প্রবীণ হিতৈষী সংঘে তুঘলকি কাণ্ড

বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরাবিজ্ঞান প্রতিষ্ঠানে (বাইগাম) এমনই আর্থিক ও প্রশাসনিক নানা অনিয়মের তথ্য উঠে এসেছে সরকার গঠিত এক তদন্ত প্রতিবেদনে। গত ২৮ মার্চ চার সদস্যের কমিটির দেওয়া প্রতিবেদনে উঠে এসেছে, সমাজসেবা অধিদপ্তরের নিবন্ধিত প্রতিষ্ঠানটি দুর্নীতি ও অনিয়মে ডুবতে বসেছে।

অর্থবছরের ১০ মাস পেরিয়ে গেলেও সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) বাস্তবায়নে বিরাজ করছে করুণ চিত্র। শতভাগ অগ্রগতি অর্জন করতে হলে মন্ত্রণালয় ও বিভাগগুলোর সামনে রয়েছে মাত্র দুই মাসে ১ লাখ ১৭ হাজার ৪৯৭ কোটি টাকা ব্যয়ের চ্যালেঞ্জ।

যুগান্তর

দুই মাসে এক লাখ কোটি টাকা খরচের চ্যালেঞ্জ

জুলাই থেকে এপ্রিল পর্যন্ত বিভিন্ন উন্নয়ন প্রকল্পের আওতায় খরচ হয়েছে ১ লাখ ১৯ হাজার ৬৪ কোটি টাকা। কিন্তু মোট বরাদ্দ দেওয়া হয়েছে ২ লাখ ৩৬ হাজার ৫৬১ কোটি টাকা। এ হিসাবে বাকি টাকা ব্যয় করতে হলে মে ও জুনে প্রতিদিন ব্যয় করতে হবে প্রায় দুই হাজার কোটি টাকা করে।

আরও পড়ুন >>> সৃজনশীল ও শিক্ষার্থীবান্ধব শিক্ষাব্যবস্থা কেন জরুরি?

নানা অব্যবস্থাপনায় এগোচ্ছে না প্রাথমিক শিক্ষা। প্রায় শতভাগ শিশু ভর্তির আওতায় এসেছে অনেক আগে। এরপর মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতের কাজ অনেকটাই আটকে আছে।

দেশ রূপান্তর

ছন্নছাড়া প্রাথমিক শিক্ষা

গবেষণা প্রতিবেদন অনুযায়ী, কাঙ্ক্ষিত মানের চেয়ে শিশুরা অনেক পিছিয়ে আছে। কিছু শিক্ষক এবং মাঠপর্যায়ের কিছু কর্মকর্তা স্বউদ্যোগে কিছু কাজ করার চেষ্টা করলেও কথায় কথায় তাদের ওপর নেমে আসছে শাস্তির খড়গ।

এছাড়া খামারবাড়ির অনিয়ম ঢাকতে আরও অনিয়ম; ভিসানীতি দেশের জন্য লজ্জার; চলতি অর্থবছর অর্থনীতিকে সবচেয়ে বেশি ভুগিয়েছে জ্বালানির দাম ও প্রাপ্যতা; রাজধানীর ব্যস্ত সড়কে এক্সপ্রেসওয়ের ৩১ র‍্যাম্প; বড় সংকটে আওয়ামী লীগ সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।