বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, স্মার্ট গ্রিড ব্যবস্থা ও এর ব্যবস্থাপনায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা অপরিহার্য। বিভিন্ন উৎস থেকে বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে বিধায় গ্রিড সিংকোনাইজেশন স্বয়ংক্রিয় হওয়া প্রয়োজন। ক্রমবর্ধমান বিদ্যুৎ খাতের সঠিক ব্যবস্থাপনার জন্য উন্নত প্রযুক্তি ব্যবহারের গুরুত্ব দিন দিন বাড়ছে।

বৃহস্পতিবার (১ জুন) ভার্চুয়ালি ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (ইউএসটিডিএ) ও পাওয়ার সেলের মধ্যে বাংলাদেশের বিদ্যুৎ খাতে স্মার্ট গ্রিড রোডম্যাপ সংক্রান্ত  প্রযুক্তিগত সহায়তার অংশ হিসেবে অনুদান প্রদান নিয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, স্মার্টরোড ম্যাপটি স্বল্প, মাঝারি ও দীর্ঘমেয়াদে বাংলাদেশের পাওয়ার সেক্টরের চ্যালেঞ্জগুলো চিহ্নিত করে সম্পদের সর্বোত্তম ব্যবহার করবে। নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহে সহযোগিতা করবে। গ্রিডকে নির্ভরযোগ্য করে তুলতে উন্নত প্রযুক্তির প্রয়োগ করতেই হবে।

ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (ইউএসটিডিএ) প্রযুক্তিগত সহায়তা প্রদানের লক্ষ্যে অনুদান হিসেবে স্মার্ট গ্রিড রোডম্যাপ করার জন্য প্রায় ২ (দুই) মিলিয়ন মার্কিন ডলার প্রদান করবে। প্রযুক্তিগত সহায়তাতে থাকবে স্মার্ট গ্রিড বাস্তবায়ন রোডম্যাপ, স্মার্ট গ্রিড করতে হলে বিদ্যমান গ্যাপগুলো, তার জন্য প্রয়োজনীয় প্রযুক্তির কনফিগারেশন-স্ফেসিফিকেশন-সোর্স ও সংশ্লিষ্টদের সক্ষমতা বৃদ্ধি ইত্যাদি। এটা বাস্তবায়ন করতে বোস্টন কনসাল্টিং গ্রুপকে নির্বাচন করা হয়েছে।

এ চুক্তিতে স্বাক্ষর করেন পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন ও ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সির (ইউএসটিডিএ) উপ-পরিচালক ও চিফ অপারেটিং অফিসার ইলি কলিনসন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন স্রেডার চেয়ারম্যান মুনীরা সুলতানা , বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্র  দূতাবাসের চার্জ দ্যা এফিয়ার্স হেলেন লাফ্যাভ, বোস্টন কনসাল্টিং গ্রুপের গ্লোবাল চেয়ারম্যান হ্যান্স পল বার্কনার, বোস্টন কনসাল্টিং গ্রুপের সিনিয়র পার্টনার জারিফ মুনির, ইউএসটিডিএ’র আঞ্চলিক পরিচালক ভ্যারিন্ডা ফিক, ইউএসটিডিএ’র সিনিয়র আঞ্চলিক প্রতিনিধি মেহেনাজ আনসারি।

ওএফএ/এমজে