ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

যখনই রাজধানীতে কোনো ভবনে অগ্নিকাণ্ড বা বড় ধরনের কোনো দুর্ঘটনা ঘটে, তখনই রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ তৎপর হয়ে ওঠে। কিন্তু কিছুদিন যেতে না যেতেই তাদের উদ্যোগও ধীরে ধীরে থেমে যায়।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

বরগুনায় নিজ বাড়িতে সাবেক ইউপি সদস্য ও আওয়ামী লীগ নেতাকে নৃশংসভাবে কুপিয়ে ও বুকে টেঁটা মেরে হত্যা করেছে প্রতিপক্ষের দুর্বৃত্তরা। নিহতের নাম শফিকুল ইসলাম পনু আকন (৪৫)।

প্রথম আলো

দুর্ঘটনার পর দৌড়ঝাঁপ, কিছুদিন পর ‘চুপচাপ’

২০১৯ সালের মার্চ মাসে বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের পর রাজউকের আওতাধীন এলাকার বহুতল (১০ তলার ওপর) সব ভবনের অগ্নিনির্বাপণ ব্যবস্থার তথ্য সংগ্রহের কাজ শুরু করে রাজউক। চার বছর পর এসে দেখা যাচ্ছে, তথ্য পেলেও ঝুঁকিপূর্ণ ভবনগুলো নিরাপদ করার ব্যবস্থা নেওয়া হয়নি।

আরও পড়ুন >>> বঙ্গবাজারে আগুন : দোকান নয়, পুড়েছে লাখো মানুষের স্বপ্ন

ভৈরব নদের পর এবার যশোরের আরও সাতটি নদীর ওপর কম উচ্চতার ১১টি সেতু নির্মাণ করা হচ্ছে। সেতুগুলো নিচু হওয়ার কারণে বর্ষায় এসব সেতুর নিচ দিয়ে নৌযান চলাচল ব্যাহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। বিআইডব্লিউটিএর ছাড়পত্র না নিয়ে সরকারের দুটি প্রতিষ্ঠান সেতুগুলো নির্মাণ করছে।

প্রথম আলো

যশোরে কম উচ্চতার ১১ সেতুতে ‘নদী হত্যা’

এখন যে সাতটি নদীর ওপর সেতু নির্মাণ করা হচ্ছে নিয়ম অনুযায়ী সেগুলোর কোনোটির ক্ষেত্রে সেতুর উচ্চতা হওয়ার কথা পানির স্তর থেকে গার্ডারের নিচ পর্যন্ত ১৬ ফুট, কোনোটির ২৫ ফুট। কিন্তু যে ১১টি সেতু নির্মাণ করা হচ্ছে তার সব কটির উচ্চতা ৪ দশমিক ৫৯ ফুট থেকে ১১ দশমিক ৫০ ফুট পর্যন্ত।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ নিয়ে আমি শঙ্কিত। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নয়। সারা বিশ্বে মূল্যস্ফীতি হচ্ছে। যেসব কারণে মূল্যস্ফীতি হচ্ছে তা নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।

যুগান্তর

আইএমএফ’র পরামর্শ নেই

জ্বালানি তেল প্রসঙ্গে প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, প্রাপ্তি নিয়ে চিন্তা নেই।

দেশে ঋণের বোঝা বাড়ছে। আজ যে শিশুটি জন্ম নেবে, তার মাথায় ১ লাখ ৫ হাজার ২৫২ টাকা ঋণের দায় চাপবে। কারণ বর্তমানে দেশের প্রতিটি নাগরিকের মাথা পিছু এই পরিমাণ ঋণ রয়েছে। আর গত এক বছরে ঋণ বেড়েছে ৯ হাজার ৬৫২ টাকা।

যুগান্তর

মাথাপিছু ঋণ এক লাখ ৫ হাজার টাকা

আগামী এক বছরে আরও ১৫ হাজার ১৮৭ টাকা বাড়বে। ফলে ওই সময়ে মাথাপিছু ঋণের স্থিতি দাঁড়াবে ১ লাখ ২০ হাজার ৪৩৯ টাকা। এ কারণে আগামী ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঋণের সুদ পরিশোধ দ্বিতীয় সর্বোচ্চ রেখেছে সরকার।

আরও পড়ুন >>> ঋণ খেলাপি সংস্কৃতি

দেশের অর্থনীতিতে ছোট শিল্পগুলোর অবদান মূলত নিজেদের টিকিয়ে রাখার মধ্যেই সীমাবদ্ধ। এক্ষেত্রে অর্থনীতিকে সচল রেখে আরও এগিয়ে নিচ্ছে বৃহৎ শিল্পগুলোই। তবে জ্বালানি সংকট, কাঁচামালের দামে ঊর্ধ্বগতি এবং উৎপাদন সক্ষমতা কমায় ব্যবসার চাপে রয়েছে এসব শিল্পপ্রতিষ্ঠান।

বণিক বার্তা

বৃহৎ ম্যানুফ্যাকচারিং শিল্পের প্রবৃদ্ধিতে ধীরগতি

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সার্ভে অব ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজের (এসএমআই) তথ্য বলছে, দেশে মোট ম্যানুফ্যাকচারিং শিল্প সংখ্যা ৪৬ হাজার ১১০। এর মধ্যে বৃহৎ ম্যানুফ্যাকচারিং শিল্প সংখ্যা ২ হাজার ৮৫৬। এ বৃহৎ শিল্পগুলোর অবদান দেশের মোট উৎপাদনে সবচেয়ে বেশি। যার হার ৬৭ শতাংশ।

এছাড়া চিকিৎসার অভাবে যন্ত্রণায় ছটফট করছে ছোট্ট নুসরাত; মেগা প্রকল্পে আশা থাকলেও বাস্তব চিত্র ভিন্ন; সামষ্টিক অর্থনীতির সবচেয়ে বড় ঝুঁকি বৈদেশিক মুদ্রার বিনিময় হারের ঊর্ধ্বগতি; এই গরমে লোডশেডিং চরমে; জিডির তদন্তই শেষ হয়নি ১৩ বছরে সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।