ছবি : সংগৃহীত

ঘূর্ণিঝড় মোখায় মিয়ানমারের রাখাইন রাজ্যে ক্ষতিগ্রস্তদের জন্য ১২০ টন ত্রাণ সামগ্রী পাঠিয়েছে বাংলা‌দেশ। ত্রাণ সামগ্রীর ম‌ধ্যে শুক‌নো খাবার, ওষুধ, তাঁবু ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট র‌য়ে‌ছে।

শুক্রবার (২ জুন) নৌ-বা‌হিনীর জাহাজ সমুদ্র জয়ে ক‌রে এসব ত্রাণ স‌ামগ্রী মিয়ানমা‌রের উদ্দেশে রওনা ক‌রে‌।

পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের এক বিজ্ঞ‌প্তি‌তে জানা‌নো হয়, ১২০ টন ত্রাণ সামগ্রী সশস্ত্র বাহিনী বিভাগের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজে শুক্রবার চট্টগ্রাম থেকে ইয়াংগুনের উদ্দেশে রওনা ক‌রে‌ছে। জাহাজটি আগামী ৫ জুন ইয়াংগুন বন্দরে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

এর আগে, ২০১৫ সালে বন্যা এবং ২০০৮ সালে ঘূর্ণিঝড় ‘নার্গিস’ পরবর্তী সময়েও বাংলাদেশ মিয়ানমারের জনগণের জন্য ত্রাণসামগ্রী পাঠায়।

এদিকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞ‌প্তি‌তে জানা‌নো হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনায় পররাষ্ট্র মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং সশস্ত্র বাহিনী বিভাগের সমন্বিত প্রয়াসে ঘূর্ণিঝড় ‘মোখা’য় ক্ষতিগ্রস্ত মিয়ানমারে খাদ্য ও চিকিৎসা সহায়তা নিয়ে যাচ্ছে নৌবাহিনী জাহাজ ‘সমুদ্র জয়’। 

উল্লেখ্য, গত ১৪ মে ঘূর্ণিঝড় মোখায় ব্যাপক ক্ষতির মুখে পড়ে মিয়ানমা‌রের রাখাইন রাজ্য। ওই ঘূর্ণিঝড়ে রাখাইনে দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়।

এনআই/এসকেডি