ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর ঘিরে প্রতিবাদে নেমে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন ইসলামি দলগুলোর নেতাকর্মীরা। শুক্রবার (২৬ মার্চ) জুমার নামাজের পর বায়তুল মোকাররম মসজিদের সামনে সংঘর্ষ শুরু হয়।

দুপুরের পর থেকে চালা সংঘর্ষ সন্ধ্যার দিকে এসে প্রশমিত হয়েছে। আন্দোলনকারীদের আশ্বস্ত করার পর সন্ধ্যার দিকে তারা মসজিদ প্রাঙ্গণ ত্যাগ করেন।

এদিকে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা সংঘর্ষের সময় রাস্তায় ছড়িয়ে থাকা ইটপাটকেল সরিয়ে রাস্তা পরিষ্কারের কাজ করছেন। আন্দোলনকারীদের দেওয়া আগুনে পুড়ে যাওয়া মোটরসাইকেলের ধ্বংসাবশেষ সরিয়ে ফেলা হয়। বায়তুল মোকাররম মসজিদ ও রাস্তাগুলোতে পানি ছিটিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে।

এর আগে ভেতরে আটকে পড়া মুসল্লি ও আন্দোলনকারীদের বের করতে সমঝোতা শুরু করে পুলিশ। আন্দোলনকারীদের আশ্বস্ত করতে বায়তুল মোকাররমের উত্তর ও দক্ষিণ গেটে অবস্থান নেওয়া রাজনৈতিক দলের নেতাকর্মীদের সরিয়ে দেয় পুলিশ। এরপর পরিস্থিতি স্বাভাবিক হলে সন্ধ্যার পর মুসল্লিরা স্থান ত্যাগ করেন।

ডিবির মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, সংঘর্ষের ঘটনা নিয়ন্ত্রণে এসেছে। কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়াই বিক্ষোভকারীদের বায়তুল মোকাররম ত্যাগ করতে বলা হয়েছে।

এদিকে শুক্রবার সকালেই দুদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে পৌঁছেছেন নরেন্দ্র মোদি। তার সফর ঘিরে কোনো অপচেষ্টা বরদাস্ত করা হবে না বলে আগেই সতর্ক করে দিয়েছিল পুলিশ।

এমএসি/ওএফ