ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকে কেন্দ্র করে চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে পুলিশের ওপর হামলার আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় ঢাকা মেট্রোপলিটন পুলিশসহ (ডিএমপি) দেশের বিভিন্ন জেলায় কর্মরত পুলিশ সদস্যদের সতর্ক থাকতে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার (২৬ মার্চ) রাতে পুলিশ সদরদফতর ও ডিএমপি সদরদফতর থেকে বিশেষ এ নির্দেশনা দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ডিএমপির কন্ট্রোল রুম থেকে রাজধানীতে কর্মরত ৮টি বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি), অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) এবং সহকারী পুলিশ কমিশনারদের (এসি) সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

যেকোনো সময় হামলার ঘটনা ঘটতে পারে, আশঙ্কা পুলিশ সদরদফতরের

নির্দেশনায় বলা হয়, ডিএমপির থানাগুলোতে পুলিশ ফাঁড়ি ও পুলিশ বক্সে যেকোনো সময় হামলার ঘটনা ঘটতে পারে। এজন্য এসব স্থানে পুলিশ সদস্যদের উপস্থিতি বাড়াতে হবে। এছাড়া যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য শুক্রবার দিবাগত রাতে ও শনিবার (২৭ মার্চ) সকালে পুলিশ সদস্যদের সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকতে হবে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে জানানো হয়েছে। রাজধানীকে নিরাপদ রাখতে রাতে পুলিশের পেট্রোলিং বাড়ানোসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সজাগ থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। ডিএমপির দুজন অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) মর্যাদার কর্মকর্তা ঢাকা পোস্টকে বিশেষ এ নির্দেশনার কথা নিশ্চিত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএমপির এক অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) ঢাকা পোস্টকে বলেন, শুক্রবার (২৬ মার্চ) দিবাগত রাতে ডিএমপির কন্ট্রোল রুম থেকে আমাদের নিজস্ব ওয়াকিটকিতে এই বার্তা দেওয়া হয়। ডিএমপির সিনিয়র অফিসারদের মাঠে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। মেসেজ পাওয়ার পরপরই আমরা এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছি।

যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য ব্যবস্থা গ্রহণ করেছি

ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার মর্যাদার এক কর্মকর্তা

সূত্র জানায়, পুলিশ সদরদফতর থেকে সারাদেশে কর্মরত এসপিসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের একই ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো মহল যেন নাশকতার জন্য জমায়েত না হতে পারে সেইজন্য পুলিশকে কঠোর হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া পুলিশের সব থানা এবং পুলিশের সংশ্লিষ্ট সব অফিসারের নিরাপত্তা জোরদারের নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার মর্যাদার একজন কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, শুক্রবার দিবাগত রাতে আমরা পুলিশ সদরদফতর থেকে নির্দেশনা পেয়েছি। পুলিশ সদরদফতরের নির্দেশনা অনুযায়ী ইতোমধ্যে আমরা যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য ব্যবস্থা গ্রহণ করেছি।

বায়তুল মোকাররম মসজিদের সামনে সংঘর্ষ

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর ঘিরে প্রতিবাদে নেমে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন ইসলামি দলগুলোর নেতাকর্মীরা। শুক্রবার (২৬ মার্চ) জুমার নামাজের পর বায়তুল মোকাররম মসজিদের সামনে সংঘর্ষ শুরু হয়। এ ঘটনায় অর্ধশতাধিক লোক আহত হয়। এদের মধ্যে বিভিন্ন সংবাদমাধ্যমের আটজন কর্মী আহত হন। পরে আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নেওয়া হয়।

রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় বিক্ষোভ

শুক্রবার (২৬ মার্চ) সন্ধ্যার দিকে রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় একটি মাদ্রাসার শিক্ষার্থীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করে। এ ঘটনাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে শুক্রবার রাতে ওই মাদ্রাসার শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পরে রাত ৯টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। ‌

চট্টগ্রামে সংঘর্ষে ৪ জন নিহত হন

চট্টগ্রামে নিহত ৪
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে চট্টগ্রামের হাটহাজারীতে হেফাজতের মিছিলে পুলিশের সঙ্গে সংঘর্ষে চারজন নিহত হন। এছাড়া বেশ কয়েকজন আহত হন। শুক্রবার বেলা আড়াইটার দিকে দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসার সামনে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- রবিউল ইসলাম (২৩), মেরাজুল ইসলাম (২২) মিরাজুল ইসলাম, জামিল (২০) ও মিজান (৪০)। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পুলিশ ফাঁড়ির এএসআই আলাউদ্দিন তালুকদার বিষয়টি নিশ্চিত করে ঢাকা পোস্টকে বলেন, সংঘর্ষের ঘটনায় চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন।

আহতদের মধ্যে ইব্রাহিম খলিল (২৫), ইমরান হোসেন (২৪), ইমাম উদ্দিন (২২), বেলাল হোসেন (২২) ও সাইফুল ইসলাম (২৪) চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ২৬ নং ওয়ার্ডে চিকিৎসাধীন। সংঘর্ষে চার পুলিশ সদস্যও আহত হয়েছেন। তবে তাদের নাম জানা যায়নি। 

এএসআই আলাউদ্দিন জানান, নিহতদের মধ্যে তিনজন মাদরাসাছাত্র ও একজন ঘটনাস্থলের পাশের দর্জির দোকানের কর্মী।

ব্রাহ্মণবাড়িয়ায় নিহত ১
চট্টগ্রামে মাদরাসাছাত্রদের ওপর পুলিশের হামলার খবরে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে ব্রাহ্মণবাড়িয়া। শুক্রবার (২৬ মার্চ) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত জেলা সদরের বিভিন্নস্থানে হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন বিক্ষুব্ধরা। বিক্ষোভের ঘটনায় আশিক (২০) নামে এক তরুণ নিহত হন।

সন্ধ্যা ৬টার দিকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে তার মৃত্যু হয়। নিহত আশিক জেলা শহরের দাতিয়ারা এলাকার সাগর মিয়ার ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেলে বিক্ষুব্ধ মাদরাসাছাত্ররা জেলা শহরের কাউতলি এলাকায় পুলিশ সুপারের কার্যালয় এবং ২নং পুলিশ ফাঁড়িতে হামলা করে। এ সময় পুলিশ শটগানের গুলি ছোড়ে। এ ঘটনায় আশিক এবং পুলিশ পরিদর্শক নূরে আলমসহ অন্তত ১৫ জন আহত হন। পরে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার পর আশিককে মৃত ঘোষণা করেন চিকিৎসক। এছাড়া আশঙ্কাজনক অবস্থায় পুলিশ পরিদর্শক নূরে আলমকে ঢাকায় পাঠানো হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. শওকত হোসেন জানান, হাসপাতালে আনার আগেই ওই তরুণের মৃত্যু হয়। নিহতের পেটে আঘাতের চিহ্ন রয়েছে। তবে এটি গুলির কি না সেটি স্পষ্ট নয় বলে জানান তিনি।

শনিবার বিক্ষোভ, রোববার হেফাজতের হরতাল
এসব সহিংস ঘটনার পর শনিবার (২৭ মার্চ) দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি এবং রোববার (২৮ মার্চ) হরতালের ডাক দিয়েছে হেফাজতে ইসলাম। এক ভিডিও বার্তায় হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী এ ঘোষণা দেন। শুক্রবার (২৬ মার্চ) ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন হেফাজতে ইসলামের সহ-সাংগঠনিক সম্পাদক আতাউল্লাহ আমিনী।

বিজিবি মোতায়েন/ ফাইল ছবি

ঢাকাসহ সারাদেশে বিজিবি মোতায়েন
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিবিরোধী বিক্ষোভে অস্থিতিশীল পরিস্থিতির জেরে রাজধানীসহ দেশজুড়ে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য মোতায়েন করা হয়েছে।

শুক্রবার (২৬ মার্চ) রাতে বিজিবির পরিচালক (অপারেশন) লে. কর্নেল ফয়জুর রহমান বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে অন্যান্য বাহিনীর সঙ্গে মাঠে থেকে দায়িত্ব পালন করবে বিজিবি। 

শুক্রবার (২৬ মার্চ) দুপুরে চট্টগ্রামের হাটহাজারীতে দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসার সামনে মোদিবিরোধী মিছিলে পুলিশের সঙ্গে সংঘর্ষে চারজন নিহত হন। ব্রাহ্মণবাড়িয়াও দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত জেলা সদরের বিভিন্নস্থানে হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন বিক্ষুব্ধরা। বিক্ষোভের ঘটনায় আশিক (২০) নামে এক তরুণ নিহত হন।

এ ঘটনায় শনিবার (২৭ মার্চ) দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি এবং রোববার (২৮ মার্চ) হরতালের ডাক দিয়েছে হেফাজতে ইসলাম। এ অবস্থায় রাজধানী ঢাকাসহ সারাদেশে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়।

গত বৃহস্পতিবার (২৫ মার্চ‌) রাজধানীর মতিঝিল এলাকায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের বিক্ষোভ মিছিল থেকে পুলিশের ওপর হামলা করা হয়। এ ঘটনায় পুলিশের সাত সদস্য আহত হয়।

২৫ মার্চ বাংলাদেশ ছাত্র ও যুব অধিকার পরিষদের বিক্ষোভ মিছিল/ ছবি- সংগৃহীত

এর আগে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের কাছে মোদিবিরোধী আন্দোলনের নামে কোনো ধরনের অপতৎপরতার আশঙ্কা আছে কি না জানতে চাইলে তিনি ঢাকা পোস্টকে বলেন, শুক্রবার (২৬ মার্চ) নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শুক্রবার (২৬ মার্চ) আন্দোলনের নামে কেউ কোনো কিছুর চেষ্টা করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এমএসি/এআর/এইচকে/এসএসএইচ