ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবে মিয়ানমারের রাখাইন রাজ্যে ক্ষতিগ্রস্তদের জন্য বাংলা‌দে‌শের পাঠা‌নো ১২০ টন ত্রাণ সামগ্রী পে‌য়ে কৃতজ্ঞতা জা‌নি‌য়ে‌ছে দেশ‌টি।

মঙ্গলবার (৬ জুন) মিয়ানমারের ইয়াঙ্গুন অঞ্চ‌লের সমাজকল্যাণ মন্ত্রী অং উইন থেইনের কাছে ত্রাণ সামগ্রী হস্তান্তর করেন ইয়াঙ্গুনের বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স এএসএম সায়েম।

ত্রাণ সামগ্রী গ্রহণ ক‌রে বাংলাদেশ সরকারের সময়োপযোগী মানবিক সহায়তার জন্য মিয়ানমার সরকারের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান ইয়াঙ্গুনের সমাজকল্যাণ মন্ত্রী। 

বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্ত মিয়ানমারের রাখাইন রাজ্যের জনগণের জন্য মানবিক সহায়তা হিসেবে ত্রাণসামগ্রী পাঠানো হয়েছে। 

তিনি বলেন, বাংলাদেশ একটি মানবিক রাষ্ট্র হিসেবে বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ত্রাণ সহায়তা দিয়ে আসছে। 

ত্রাণ সামগ্রী হস্তান্তর অনুষ্ঠানে মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় ও নৌবাহিনীর কর্মকর্তা, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, ইয়াঙ্গুনের বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ নৌবাহিনীর বিএনএস ‘সমুদ্রজয়’ ও সিট্যুয়ের বাংলাদেশ কনস্যুলেটের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ৩ জুন চট্টগ্রাম থে‌কে ইয়াঙ্গু‌নে ১২০ টন ত্রাণ সামগ্রী নিয়ে যায় বাংলা‌দেশ নৌ-বা‌হিনীর জাহাজ ‘সমুদ্র জয়’। ত্রাণ সামগ্রীর ম‌ধ্যে ছিল শুক‌নো খাবার, ওষুধ, তাঁবু ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট।

এর আগে, ২০১৫ সালে বন্যা ও ২০০৮ সালে ঘূর্ণিঝড় ‘নার্গিস’ পরবর্তী সময়েও মিয়ানমারের জনগণের জন্য ত্রাণ সামগ্রী পাঠায় বাংলাদেশ।

এনআই/কেএ