করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় সরকার নতুন করে ১৮ দফা নির্দেশনা দিয়েছে। নির্দেশনায় হোটেল-রেস্তোরাঁয় একসঙ্গে ধারণ ক্ষমতার ৫০ শতাংশের বেশি মানুষের উপস্থিত না থাকতে বলা হয়েছে।

সোমবার (২৯ মার্চ) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে এসব নির্দেশনা জারি করা হয়েছে।

১৮ নির্দশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে (কমপক্ষে ২ সপ্তাহ) বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এর আগে দুপুরে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল (এনআইসিভিডি) আয়োজিত হাসপাতালের সম্প্রসারিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় আংশিক লকডাউন, বিনোদনকেন্দ্র বন্ধ, জনসমাগম সীমিত করাসহ সরকারের কাছে বেশ কিছু সুপারিশ দেওয়া হচ্ছে বলে জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এর কিছু সময় পরই এসব নির্দেশনা এলো।

চলতি বছরের জানুয়ারি মাসের শেষ দিক থেকে কোভিড-১৯ রোগে মৃত্যু ও আক্রান্ত দুটোই কমে আসে। পাশাপাশি সরকার দেশে টিকা কার্যক্রম শুরু করলে লোকজনের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে আসে।

গত প্রায় দুই সপ্তাহ ধরে দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। সে সঙ্গে বাড়ছে মৃত্যুও। এরইমধ্যে গত ২৭ মার্চ চলতি বছর কোভিড-১৯ রোগে সর্বোচ্চ ৩৯ জনের মৃত্যু হয়। যা ২০২০ সালের ১৫ ডিসেম্বরের পর সর্বোচ্চ। সেদিন করোনায় ৪০ জনের মৃত্যু হয়।

জেডএস