ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

বিশ্ব জনসংখ্যা দিবস আজ। দেশে সর্বশেষ জনশুমারি ও গৃহগণনা অনুসারে পুরুষের চেয়ে নারীর সংখ্যা ১৬ লাখ ৩৪ হাজারের বেশি। আবার কর্মক্ষম হিসেবে ১৫ থেকে ৫৯ বছর বা ২৫ থেকে ৫৯ বছর বয়সী নারীর সংখ্যা পুরুষের চেয়ে বেশি। তবে অর্থনৈতিক কর্মকাণ্ডে এর কোনো প্রতিফলন নেই। শ্রমে পুরুষের তুলনায় নারীর অংশগ্রহণ এখনো অনেক কম। শহরে অসমতার হার আরও বেড়েছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

দেশে জুলাই থেকে অক্টোবর—এই চার মাসে কাঁচা মরিচের উৎপাদন কমে আসে। মূলত আবহাওয়ার কারণে এ সময় কাঁচা মরিচের ফলন ভালো হয় না। তাতে নভেম্বর মাসে নতুন কাঁচা মরিচ ওঠার আগপর্যন্ত আমদানির ওপর নির্ভর করতে হয়।

প্রথম আলো

ডলারের তেজ কাঁচা মরিচের ঝাঁজে

২০২০ সাল থেকে দামের তথ্য যাচাই করে দেখা গেছে, জুলাই-আগস্ট মাসে কাঁচা মরিচের দাম গড়ে প্রতি কেজি ১৫০ থেকে ২৫০ টাকার মধ্যে ছিল। এর মধ্যে দেশের কোথাও কোথাও প্রতি কেজি ৩০০ বা ৪০০ টাকা দাম ওঠার রেকর্ড হলেও সামগ্রিকভাবে এত মূল্যবৃদ্ধি পায় না। এবার প্রতি কেজি সর্বোচ্চ দাম ওঠে ৭০০ টাকা পর্যন্ত।

আরও পড়ুন >>> মূল্যস্ফীতির গতি ও অর্থনীতির প্রকৃতি 

কাঁচা মরিচের মতো একটি পণ্য ভোক্তার পকেট কতটা কাটতে পারে, সেটা দেশের মানুষ হাড়ে হাড়ে টের পেয়েছেন চলতি ২০২৩-২৪ অর্থবছরের একেবারে শুরুতেই। অন্তত ৭০০ টাকা কেজি বিক্রি হয়েছে এই পণ্য। আরও বেশি দামের কথাও শোনা গেছে।

প্রথম আলো

অর্থনীতিতে ভুল নীতির খেসারতের অর্থবছর

আমদানির খবরে মাঝখানে খানিকটা কমলেও কাঁচা মরিচের দাম আবার বাড়তি। তবে নতুন অর্থবছরে শুধু কাঁচা মরিচ একা সাধারণ ভোক্তাদের কপালে ভাঁজ ফেলছে এমন নয়; বাজারে দাম বাড়তি প্রায় সব নিত্যপ্রয়োজনীয় পণ্যের।

প্রচলিত আইনে জমি অধিগ্রহণ কেন্দ্র করে সরকারের সঙ্গে কোনো মামলা হলে ক্ষতিপূরণের অর্থ স্থগিত করা হয়। পরে তা নিষ্পত্তি হয় আদালতের রায় মোতাবেক। কিন্তু ৭১২৯ জন জমির মালিকের অধিগ্রহণের পাওনা ৪৭৯২ কোটি টাকা আটকে আছে ঢাকা ও চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে।

যুগান্তর

৪৭৯২ কোটি টাকা আটকা

নথি পর্যালোচনায় দেখা গেছে, ২০০৬-২০১৯ অর্থবছর পর্যন্ত ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ে ৪৬টি এলএ কেসের (ভূমি অধিগ্রহণ মামলা) বিপরীতে ৩৯৭৩ জন জমির মালিকের পাওনা প্রায় ৩৯৬৮ কোটি টাকা পড়ে আছে।

সারা দেশে বিপজ্জনক অবস্থায় চলে গেছে ডেঙ্গু পরিস্থিতি। রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যু সংখ্যা দাঁড়াল ৭৬ জনে। আক্রান্ত হয়ে এ বছর যাদের মৃত্যু হয়েছে, তাদের প্রায় সবাই ডেঙ্গু হেমোরেজিক ফিভারে ভুগছিলেন এবং শিশুরা বেশি মারা গেছে শক সিনড্রোমে।

যুগান্তর

১৪ হাজার ছাড়াল ডেঙ্গু রোগী : রেকর্ড ভর্তি

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, চলতি বছর ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩ হাজার ৮৪৩।

দেশীয় এনজিও ‘প্রান্তিক উন্নয়ন সোসাইটির’ মাধ্যমে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অবাধে কার্যক্রম চালাচ্ছে বিতর্কিত দাতব্য সংস্থা হিউম্যান কনসার্ন ইন্টারন্যাশনাল (এইচসিআই)।

যুগান্তর

বিতর্কিত এনজিও এইচসিআইর কার্যক্রম রোহিঙ্গা ক্যাম্পে

জঙ্গি অর্থায়ন সন্দেহে এই সংস্থাটিকে কানাডা থেকে বহিষ্কারের পাশাপাশি বিপুল পরিমাণ অর্থ জরিমানা করা হয়েছিল। উখিয়ার অনেকে জানান, এইচসিআই-এর মতো বেশকিছু সংস্থা রোহিঙ্গাদের মধ্যে জঙ্গিবাদের বীজ রোপণের চেষ্টা করছে।

আরও পড়ুন >>> সীমান্তে গোলাবর্ষণ, রোহিঙ্গা শিবিরে সন্ত্রাসী দল ও আমাদের করণীয়

সৌদি আরবে বসবাসরত বিপুলসংখ্যক ‘রোহিঙ্গা’ (জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক) শেষ পর্যন্ত বাংলাদেশি পাসপোর্ট পেতে যাচ্ছে। ইতোমধ্যে এ সংক্রান্ত কার্যক্রমের প্রস্তুতিও শুরু করেছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর (ডিআইপি)।

যুগান্তর

পাসপোর্ট পেতে যাচ্ছে ৬৯ হাজার রোহিঙ্গা

নানা উপায়ে বাংলাদেশ থেকে পালিয়ে সৌদিতে গেছেন বিপুলসংখ্যক রোহিঙ্গা। যাদের বেশিরভাগই পাসপোর্ট ছাড়াই অবৈধভাবে সেদেশে অবস্থান করছেন। এসব অবৈধ রোহিঙ্গার পাসপোর্ট দিতে দীর্ঘদিন ধরে বাংলাদেশকে চাপ দিয়ে আসছে সৌদি আরব।

এছাড়া ইসলামী ব্যাংকের মালিকানা থেকে সরে গেল তিন প্রতিষ্ঠান; তরুণ জনশক্তি কাজে লাগানোই চ্যালেঞ্জ; বৃদ্ধির হার কমলেও সমস্যা ভারসাম্যে; মসজিদে নিলামের কাঁঠাল নিয়ে সংঘর্ষে নিহত ৩; আটা ডিম মাংস ও স্বাস্থ্যসেবায় মূল্যস্ফীতি সবচেয়ে বেশি; টি-শার্টে ভর করেই ভারত ও ভিয়েতনামের চেয়ে এগিয়ে বাংলাদেশ; সংখ্যা এখন শক্তি সম্পদ কবে; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।