ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

আট বছর আগেও টাইলস মিস্ত্রির সহকারী হিসেবে কাজ করতেন। সারা দিনে মজুরি মিলত ২০০ টাকা। টিনের ভাঙাচোরা ঘরে বসবাস করতেন। চড়তেন সস্তা বাইসাইকেলে। তবে এখন ভাগ্য খুলেছে তাঁর। শানশওকতের শেষ নেই। অর্ধকোটি টাকার পাকা দালানে থাকেন।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

২০০ টাকার টাইলস শ্রমিক থেকে যেভাবে কোটিপতি

আট বছরে কোটিপতি বনে যাওয়া ওই ব্যক্তির নাম গোলজার হোসেন (৪০)। বগুড়ার গাবতলী উপজেলার দুর্গাহাটা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের চকবেড়া গ্রামের বাসিন্দা। সুদের টাকা তুলতে গড়ে তুলেছেন নিজস্ব বাহিনী।

বছরে এক লাখের বেশি নারী এখন কাজ করতে বিদেশে যাচ্ছেন। তাঁদের বেশির ভাগই অদক্ষ এবং যাচ্ছেন মূলত মধ্যপ্রাচ্যে। মধ্যপ্রাচ্যের মধ্যে সৌদি আরব হচ্ছে তাঁদের প্রধান গন্তব্যস্থল, যাচ্ছেন প্রধানত গৃহকর্মী পেশায়।

প্রথম আলো

বিদেশে যাচ্ছেন এক লাখের বেশি নারী কর্মী, জোর দেওয়া হচ্ছে প্রশিক্ষণে

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশ থেকে ১৯৯১ সালে প্রথম নারী কর্মীদের বিদেশে যাওয়া শুরু হয়। প্রথম বছর বিদেশে যান ২ হাজার ১৮৯ জন নারী কর্মী।

আরও পড়ুন >>> অবৈধ অভিবাসন : আকাঙ্ক্ষা ও বাস্তবতা 

নির্বাচন নিয়ে কূটনৈতিক তৎপরতার মধ্যে রাজনীতিতে বইছে ঝড়ো হাওয়া। যুক্তরাষ্ট্র ও ইইউ প্রতিনিধিদলের তৎপরতা দৃশ্যমান। যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে শক্তিশালী মার্কিন প্রতিনিধিদল মঙ্গলবার ঢাকায় পৌঁছেছে।

যুগান্তর

কূটনীতি-রাজনীতিতে ঝড়ো হাওয়া

বাংলাদেশে কিভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে সে বিষয়ে দৃশ্যত তারা সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রতিনিধিদলের নেতার বৈঠক হবে।

জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের অবকাঠামো উন্নয়নে ব্যয় বাড়ছে ২৮৪ কোটি টাকা। শুরুতে এ ব্যয় ধরা হয় ১০৮১ কোটি টাকা। কিন্তু এখন কাজ শেষ করতে প্রয়োজন ১৩৬৫ কোটি টাকা। অর্থনৈতিক অঞ্চলের আয়তন ৫০৭ একর বৃদ্ধির কারণে ব্যয় বাড়ছে।

যুগান্তর

ব্যয় বাড়ছে ২৮৪ কোটি টাকা

জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের অবকাঠামো উন্নয়নে ব্যয় বাড়ার অন্যতম কারণ হচ্ছে আয়তন বৃদ্ধি। এ প্রকল্পের জন্য ৪৯১ একর বিবেচনা করা হয়েছিল।

চলতি মাসের প্রথম ১০ দিনে ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে দুই হাজার ৭০৬ জন। এর আগের ১০ দিনে ভর্তি হয়েছিল ৬৭৪ জন। অর্থাৎ ১০ দিনের ব্যবধানে ঢাকার বাইরে ডেঙ্গু রোগী বেড়েছে চার গুণ।

কালের কণ্ঠ

ঢাকার বাইরে অর্ধেক রোগী ১০ জেলায়

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সর্বশেষ ২৪ ঘণ্টায় হাসপাতালে এক হাজার ৫৪ জন নতুন রোগী ভর্তি হয়েছে। এ সময়ে মারা গেছে সাতজন। এ বছর এ পর্যন্ত এক দিনে রোগী ভর্তি ও মৃত্যুর সংখ্যা এটাই সর্বোচ্চ।

রাজধানীতে এত দিন পয়োবর্জ্য শোধনের ব্যবস্থা ছিল না। সব পয়োবর্জ্য নালা-নর্দমা, খাল ও ঝিল গড়িয়ে পড়ত ঢাকার চারপাশের নদ-নদীতে। এতে ভয়াবহ আকারে পৌঁছে পানিদূষণ। এ থেকে পরিত্রাণ পেতে রাজধানী ঢাকার আফতাবনগরসংলগ্ন দাশেরকান্দিতে দেশের বৃহত্তম পয়ঃশোধনাগার নির্মাণ করে ঢাকা ওয়াসা।

কালের কণ্ঠ

কমবে নদীদূষণ, তৈরি হবে সিমেন্টের কাঁচামাল

উন্নয়ন পরিকল্পনা প্রস্তাব (ডিপিপি) অনুযায়ী, ২০১৫ সালের জুলাই মাসে শুরু হওয়া দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৯ সালের ডিসেম্বরে। দুই দফা সংশোধনীতে তিন হাজার ৪৮২ কোটি ৪২ লাখ টাকার প্রকল্পের মেয়াদ ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

মূল্যস্ফীতিতে সংকুচিত ক্রেতার ক্রয়সক্ষমতা। কমেছে ভোগ। অন্যদিকে কাঁচামালের মূল্যবৃদ্ধি ও ডলার সংকটে আমদানি ব্যাহত হওয়ায় বিঘ্নিত হচ্ছে শিল্পের কাঁচামাল আমদানি।

বণিক বার্তা

১৬ মাস ধরে নেতিবাচক প্রবৃদ্ধিতে খাদ্য শিল্পের উৎপাদন

একদিকে চাহিদা ও ভোগের নিম্নমুখিতা, অন্যদিকে উৎপাদনের ব্যয় বৃদ্ধি ও কাঁচামালের সরবরাহ সংকট; সব মিলিয়ে উৎপাদন কমছে দেশের বৃহৎ ও মাঝারি খাদ্য শিল্প প্রতিষ্ঠানগুলোর। টানা ১৬ মাস ধরে এ শিল্পসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর উৎপাদন কমে আসছে বলে কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যানে উঠে এসেছে।

আরও পড়ুন >>> জোশের লাগাম টানতে হবে 

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে রাজনৈতিক উত্তাপ ক্রমেই বাড়ছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বাইরে প্রধান বিরোধী দল বিএনপি অবস্থান নিয়েছে দুই মেরুতে। বিএনপি বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবে না। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ তা মানতে নারাজ।

প্রতিদিনের বাংলাদেশ

বিদেশিদের শক্তি দেখাতে মহড়ায় দুই দল

দেশের প্রধান দুই রাজনৈতিক দলের এমন বিপরীত অবস্থানের মধ্যে বিদেশি কূটনীতিকদের দৌড়ঝাঁপ বেড়েছে। গত কয়েকদিন ধরে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী একটি প্রতিনিধি দল ঢাকায় রয়েছে।

এছাড়া ভোটের আগে ‘পছন্দমতো’ মাঠ প্রশাসন সাজাচ্ছে সরকার; কৃত্রিম বুদ্ধিমত্তা ২৭ শতাংশ চাকরি হুমকিতে ফেলতে পারে: ওইসিডি; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।