ছবি : সংগৃহীত

ঢাকা কলেজে ১০ তলাবিশিষ্ট একটি একাডেমিক ভবনের নির্মাণকাজ শেষ হয়েছে দেড় বছর আগে। কিন্তু লিফট স্থাপন না করায় এখনো ভবনটির ওপরের তলাগুলো ব্যবহার করা যাচ্ছে না।  সরেজমিনে দেখা যায়, লিফট লাগানোর জায়গাটি অস্থায়ী দেয়াল করে বন্ধ করে রাখা হয়েছে। একই চিত্র দেখা গিয়েছিল আট মাস আগেও।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

লিফট স্থাপন হয় না, তাই ভবনগুলো কাজে লাগে না

শুধু ঢাকা কলেজেই নয়, দেশের ২২ কলেজে নির্মিত বহুতল ভবনগুলোতে লিফট স্থাপন না করায় সেগুলো পুরোপুরি কাজে আসছে না। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ‘শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে জেলা সদরে অবস্থিত সরকারি পোস্টগ্র্যাজুয়েট কলেজসমূহের উন্নয়ন প্রকল্পের’ আওতায় এই ভবনগুলো করা হয়।

দিন যত যাচ্ছে, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা তত বাড়ছে। গত শনিবার থেকে গতকাল বুধবার পর্যন্ত পাঁচ দিনে দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন যথাক্রমে ৮২০, ৮৩৬, ৮৮৯, ১০৫৪ ও ১২৪৬ জন।

প্রথম আলো

দিন যত যাচ্ছে ডেঙ্গু আক্রান্ত বাড়ছে

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে সর্বশেষ ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৭০৯ জন। আর ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৫৩৭ জন। জুলাই মাসেই এখন পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ৮ হাজার ১৬৫ জন।

আরও পড়ুন >>> ডেঙ্গুর নতুন হটস্পট : এইবারও কি ব্যর্থ হব? 

ডেঙ্গু পরিস্থিতি ‘জনস্বাস্থ্য সংকট’ পর্যায়ে পৌঁছেছে। পরিস্থিতির আরো অবনতি ঘটলে এটি মহামারি পর্যায়ে চলে যাবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি মোকাবেলায় আন্ত মন্ত্রণালয় টাস্ক ফোর্স গঠন ও সমন্বিত পদক্ষেপের তাগিদ দিয়েছেন তাঁরা।

কালের কণ্ঠ

ডেঙ্গু পরিস্থিতি জনস্বাস্থ্য সংকট পর্যায়ে

এ বছর এটাই এক দিনে হাসপাতালে ভর্তি সর্বোচ্চসংখ্যক রোগী। একই সময় মারা গেছে পাঁচজন। এই নিয়ে চলতি বছর এ পর্যন্ত মোট মৃত্যু ৮৮ জন। হাসপাতালে মোট ভর্তি ১৬ হাজার ১৪৩ জন।

দাবি আদায়ে রাজপথকেই বেছে নিল বিএনপি। সরকারের পদত্যাগে ‘একদফা’ আন্দোলনের ঘোষণা দিয়েছে দলটি। বুধবার বিকালে নয়াপল্টনের সমাবেশ থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই ঘোষণা দেন।

যুগান্তর

সরকারের পদত্যাগ দাবি

সরকারকে হুঁশিয়ার করে তিনি বলেন, এটা প্রাথমিক কর্মসূচি। এরপরও আঙুলে ঘি না উঠলে কীভাবে ওঠাতে হয়, দেশের মানুষ তা জানে।

রাজধানীতে ওয়াসার বিশুদ্ধ খাবার পানির এটিএম বুথে গ্রাহকসংখ্যা প্রতিদিনই বাড়ছে। চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে উৎপাদনও বাড়াচ্ছে ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ। উৎপাদন খরচ বৃদ্ধির বিষয় সামনে এনে বিশুদ্ধ পানির লিটারপ্রতি দাম ৪০ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

কালের কণ্ঠ

দ্বিগুণ হচ্ছে ওয়াসার বিশুদ্ধ পানির দাম

দাম বাড়ানোর বিষয়টি চালু থাকা ২৯৭টি বুথে লিফলেট দিয়ে এবং বুথের কর্মীদের জানিয়ে দিচ্ছে ওয়াসা।  সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, বিদ্যুতের মূল্যবৃদ্ধিসহ নানা কারণে ওয়াসার বিশুদ্ধ খাবার পানির দাম বাড়ানোর প্রস্তাব চলতি বছরের শুরুতেই দেওয়া হয়েছিল। তবে প্রস্তাবটি পাস হয় এপ্রিল মাসে।

চট্টগ্রাম নগরীর বান্ডেল রোডের সেবক কলোনির বাসিন্দা মিঠুন ও আরতি সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মী। গত ২০ জুন চার মেয়েকে ঘরে রেখে কাজে যান এই দম্পতি। সেদিন ভোরে এক অগ্নিকাণ্ডের ঘটনায় এখন বিরান ভূমিতে পরিণত হয়েছে তাদের ঘর। মাত্র ১৯ দিনের ব্যবধানে চার কন্যার মধ্যে একে একে তিনজনকে হারিয়েছেন তারা।

প্রতিদিনের বাংলাদেশ

১৯ দিনের ব্যবধানে অগ্নিদগ্ধ তিন বোনের মৃত্যু

অগ্নিদগ্ধ হয়ে একে একে তিন শিশুর মৃত্যুর তথ্য নিশ্চিত করে চট্টগ্রাম সিটি করপোরেশনের স্থানীয় কাউন্সিলর জহরলাল হাজারী বলেন, ‘শরীরের বেশিরভাগ অংশ পুড়ে যাওয়ায় তিন বোনের শারীরিক অবস্থা শুরু থেকেই গুরুতর ছিল। বেশি খারাপ হওয়ায় দুই বোনকে উন্নত চিকিৎসার জন্য আমি ঢাকায় পাঠানোর ব্যবস্থা করি। কিন্তু কাউকে আর বাঁচানো গেল না।’

রাজধানীর খিলগাঁওয়ে প্রতিদিন ৫০ লাখ মেট্রিক টন পয়ঃশোধন ক্ষমতাসম্পন্ন দক্ষিণ এশিয়ার বৃহত্তম একক পয়ঃশোধন কেন্দ্র (এসটিপি) আজ বৃহস্পতিবার (১৩ জুলাই) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিদিনের বাংলাদেশ

উদ্বোধনের অপেক্ষায় দক্ষিণ এশিয়ার বৃহত্তম পয়ঃশোধন কেন্দ্র

দেশে এটাই প্রথম এ ধরনের প্ল্যান্ট। প্ল্যান্টে দৈনিক ৫০ লাখ মেট্রিক টন পয়ঃশোধন প্রক্রিয়ার ক্ষমতা আছে, যা রাজধানীর মোট পয়ঃশোধনের ২০ থেকে ২৫ শতাংশ।

আরও পড়ুন >>> বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং ও বিজ্ঞান শিক্ষার মান 

প্রাথমিক ও মাধ্যমিক স্তরের তিনটি শ্রেণিতে চলতি শিক্ষাবর্ষে (২০২৩) নতুন শিক্ষাক্রম চালু হয়েছে। এ তিনটি শ্রেণি হলো– প্রথম, ষষ্ঠ ও সপ্তম। আগামী বছর (২০২৪ শিক্ষাবর্ষে) থেকে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতেও নতুন শিক্ষাক্রম চালু হবে।

সমকাল

নতুন শিক্ষাক্রম আরও চার শ্রেণিতে

২০২৫ সালে তা চালু হবে চতুর্থ, পঞ্চম ও দশম শ্রেণিতে। আর উচ্চ মাধ্যমিকে একাদশ শ্রেণিতে ২০২৬ সালে এবং দ্বাদশ শ্রেণিতে ২০২৭ সালে নতুন শিক্ষাক্রম চালু হবে।

এছাড়া রেকর্ড ভাঙার দৌড়ে ডেঙ্গু, পরিস্থিতি নাজুক; পোশাকের উৎপাদন প্রবৃদ্ধি নিম্নমুখী, রফতানি প্রবৃদ্ধির লক্ষ্য দুই অংকের; ডেঙ্গুতে মৃত্যুহার সবচেয়ে বেশি বাংলাদেশে?; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।