মেট্রোরেলের ছয়টি বগি এখন মোংলা সমুদ্র বন্দরে। এসব বগি জাপানের কোবে বন্দর থেকে রওনা দিয়ে গত ২৪ মার্চ পায়রা বন্দরে পৌঁছায়। সেখান থেকে রওনা দিয়ে এটি বুধবার (৩১ মার্চ) বিকেলে মোংলায় পৌঁছায়। ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড সূত্রে এ তথ্য জানা গেছে। 

প্রতিষ্ঠানের একাধিক কর্মকর্তা ঢাকা পোস্টকে জানান, বগি বহনকারী জাহাজ এসপিএম ব্যাংকক বুধবার বিকেল ৪টা ১৮ মিনিটে মোংলা সমুদ্র বন্দরে এসে ভিড়েছে। গত ৪ মার্চ বাংলাদেশ সময় বিকেল ৩টায় বগি বহনকারী জাহাজটি জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের মোংলা সমুদ্র বন্দরের উদ্দেশে যাত্রা শুরু করেছিল।  

তারা আরও জানান, ৬টি যাত্রীবাহী বগির মধ্যে বুধবার প্রথম দুটি মূল জাহাজ থেকে উত্তরায় আনার উদ্দেশ্যে বার্জে স্থানান্তর করা হবে। অবশিষ্ট ৪টি বগির বার্জে স্থানান্তর কাজ ১ এপ্রিল সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে। 

এসপিএম ব্যাংকক জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান বলেন, বুধবার (৩১ মার্চ) বিকেলে জাপান থেকে মেট্রোরেলের ৬টি রেলওয়ে কারের (কোচ) প্রথম চালান মোংলা বন্দরে পৌঁছায়। বন্দরের ৭ নম্বর ইয়ার্ডে খালাস শেষে আমদানিকৃত বগি পাঠানো হবে ঢাকায়। ২০২১-২০২২ সালের মধ্যে এ প্যাকেজের আরও ১৩৮টি রেলওয়ে কার মোংলা বন্দর দিয়ে আমদানি, ছাড়করণ ও পরিবহন করা হবে।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের কন্ট্রাক্ট প্যাকেজ-০৮ এর প্রকল্প ব্যবস্থাপক এবিএম আরিফুর রহমান বলেন, ২৪টি যাত্রীবাহী রেল কোচ আমদানি করা হবে। প্রতিটি কোচে ৬টি বগি থাকবে। আবহাওয়া ও করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে এখন থেকে প্রতিমাসে একটি করে কোচের জন্য ৬টি বগি মোংলা বন্দরে পৌঁছাবে। মোংলা বন্দরে প্রথম চালানে আসা এই ৬টি বগি খালাস শেষে নদীপথে ঢাকার তুরাগ নদীর তীরে অবস্থিত আমাদের নিজস্ব জেটিতে নেওয়া হবে। সেখান থেকে উত্তরায় আমাদের প্রকল্পের নির্ধারিত স্থানে নেওয়া হবে।

মোংলা সমুদ্র বন্দরে শুল্ক ও ভ্যাট সম্পর্কিত প্রক্রিয়া শেষ করে বগি বহনকারী বার্জটির ঢাকার তুরাগ নদীর উত্তরাস্থ ডিপোসংলগ্ন নবনির্মিত জেটির উদ্দেশে যাত্রা শুরুর সম্ভাব্য তারিখ ১১ এপ্রিল।

বগি বহনকারী বার্জটি মোংলা, ঝালকাঠি, বরিশাল, চাঁদপুর, মুন্সিগঞ্জ, সদরঘাট ও দিয়াবাড়ি ডিপোসংলগ্ন নতুন জেটি রুটে আগামী ২৩ এপ্রিল উত্তরাস্থ ডিপোতে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে। 

আগামী ১৫ এপ্রিল দ্বিতীয় ধাপে আরও কয়েকটি বগি জাহাজে করে জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের মোংলা বন্দরের উদ্দেশে যাত্রা শুরু করবে বলে আশা করা যাচ্ছে। 

ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক ঢাকা পোস্টকে বলেন, এসব বগি আসার পর আমরা ঢাকায় মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচলের প্রক্রিয়া শুরু করবো।

তানজীম আহমেদ/পিএসডি/এমএএস/আরএইচ