গত কয়েকদিন ধরে দেশে প্রাণঘাতী করোনার সংক্রমণ এবং মৃত্যু বেড়েই চলছে। সবশেষ এক সপ্তাহে (২৭ মার্চ থেকে ২ এপ্রিল) পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৩২১ জনের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে সরকার ৫ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে সব খবর জানুন ঢাকা পোস্টের লাইভ আপডেটে। 

যাত্রীবাহী বন্ধ, চলবে পণ্যবাহী নৌযান

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের ‘লকডাউনের’ সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর পরিপ্রেক্ষিতে ওইদিন থেকে যাত্রীবাহী সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত বাসার বাইরে নয়

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে সাতদিনের লকডাউনে যাচ্ছে সারাদেশ। এ সময়ে জরুরি প্রয়োজন ছাড়া রাত ৮টা থেকে ভোর ছয়টা পর্যন্ত বাসার বাইরে বের হওয়া যাবে না। লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপনে বিষয়টি উল্লেখ থাকবে। এটি বাস্তবায়নে কাজ করবে আইনশৃঙ্খলা বাহিনী।

লকডাউনে সব শিক্ষককে স্কুলে যেতে হবে না

লকডাউনের সময় প্রাথমিক স্কুলের সব শিক্ষকদের স্কুলে যেতে হবে না বলে জানিয়েছেন প্রাইমারি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনজুরুল আলম। শনিবার (৩ মার্চ) রাতে একথা জানান প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক।

৫০ শয্যার আইসোলেশন সেন্টার চালু করবে চসিক

চট্টগ্রাম সিটি করপােরেশন (চসিক) এলাকায় প্রতিনিয়ত বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এ পরিপ্রেক্ষিতে আক্রান্তদের সেবা দেওয়ার লক্ষ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন ৫০ শয্যার আইসোলেশন সেন্টার স্থাপনের ঘোষণা দিয়েছে। আগামী ৬ এপ্রিল (মঙ্গলবার) এই সেন্টারের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।

লকডাউনে অভ্যন্তরীণ সব রুটের ফ্লাইট বন্ধ

লকডাউনে অভ্যন্তরীণ সব রুটের ফ্লাইট বন্ধ থাকবে। শনিবার (৩ এপ্রিল) ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) জনসংযোগ কর্মকর্তা কামরুজ্জামান সোহেল।

রোববারও চলবে দাওরায়ে হাদিসের পরীক্ষা

কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের (মাস্টার্স সমমান) পরীক্ষা রোববারও (৪ এপ্রিল) চলবে। তবে সোমবার লকডাউন হলে পরীক্ষা চলবে কি না তা জানা যাবে রোববার বিকেলে। শনিবার সন্ধ্যায় কওমি মাদরাসা শিক্ষাবোর্ড- আল হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের মনিটরিং সেলের আহ্বায়কের নির্দেশক্রমে এ তথ্য জানিয়েছেন অফিস সম্পাদক মু. অছিউর রহমান।

লকডাউনে খোলা থাকছে সব শুল্ক স্টেশন

মহামারি করোনাভাইরাসের প্রকোপ প্রতিরোধে দ্বিতীয় পর্যায়ের লকডাউনে খোলা থাকছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সব শুল্ক স্টেশন। করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় আগামী ৫ এপ্রিল (সোমবার) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার। তবে জরুরি সেবার বিষয়টি বিবেচনায় নিয়ে এনবিআর থেকে শিগগিরই শুল্ক স্টেশন খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

বার কাউন্সিলের নির্বাচন স্থগিত

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় সারাদেশের আইনজীবীদের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন স্থগিত করা হয়েছে। শনিবার (৩ এপ্রিল) বার কাউন্সিলের সচিব রফিকুল ইসলাম ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ বার কাউন্সিলের জরুরি বৈঠকে নির্বাচন স্থগিতের সিন্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২৫ মে বাংলাদেশ বার কাউন্সিলের ভোট গ্রহণের কথা ছিল। গত ১৮ মার্চ বার কাউন্সিল নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

লকডাউন ঘোষণায় ভিড় বাড়ছে বাজারে

দেশে লকডাউন ঘোষণার খবরে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকানগুলোয় ভিড় বাড়তে শুরু করেছে। অনেকেই প্রয়োজনের অতিরিক্ত পণ্য কিনে বাড়িতে ফিরছেন। দোকানদাররা জানান, বিকেল ৩টার পর থেকে দোকানে ক্রেতা সমাগম বাড়তে শুরু করে। অনেকেই ১০ থেকে ১৫ দিনের বাজার একবারে সংগ্রহ করে বাড়ি ফিরছেন। এসব বাজারে সাধারণত বেলা ১টার পরে ভিড় দেখা যায় না। তবে আজকে লকডাউনের খবরে দুপুরের পর থেকে ক্রেতাদের উপস্থিতি বাড়ছে। এখন সময় যতই যাচ্ছে ততই ক্রেতারা ভিড় জমাচ্ছেন।

লকডাউনে খোলা থাকবে যেসব প্রতিষ্ঠান

সোমবার (৫ এপ্রিল) থেকে দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছে সরকার। তবে জরুরি প্রয়োজনে বিভিন্ন প্রতিষ্ঠান খোলা রাখার কথা জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। শনিবার (৩ এপ্রিল) দুপুরে গণমাধ্যমকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, জরুরি সেবার প্রতিষ্ঠান, কাঁচাবাজার, ওষুধ ও খাবারের দোকানের পাশাপাশি পোশাক এবং অন্যান্য শিল্পকারখানা লকডাউনের আওতামুক্ত থাকবে।

আরও ৫৮ জনের মৃত্যু

করোনা রোধে সারাদেশে লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার, এমন সিদ্ধান্তের দিনে খবর এলো করোনায় আরও ৫৮ জনের মৃত্যুর। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ২১৩ জনে। গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৫ হাজার ৬৮৩ জন। এতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ লাখ ৩০ হাজার ২৭৭ জনে।

বন্ধ থাকবে যাত্রীবাহী ট্রেন

লকডাউনে জরুরি খাদ্য ও পণ্যবাহী ট্রেন ছাড়া সব যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রাখার প্রস্তুতি নেওয়া হচ্ছে। এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসবে শিগগিরই। বিষয়টি ঢাকা পোস্টকে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, লকডাউন শুরু হবে সোমবার (৫ এপ্রিল) থেকে। লকডাউনে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকবে। তবে জরুরি খাদ্য ও পণ্য পরিবহন করা হবে।

জরুরি বৈঠক ডেকেছেন মন্ত্রিপরিষদ সচিব

লকডাউনের সময়সীমা ও বাস্তবায়নের কৌশল ঠিক করতে জরুরি বৈঠক ডেকেছেন মন্ত্রীপরিষদ সচিব। শনিবার (৩ এপ্রিল) বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে এ বৈঠকে সভাপতিত্ব করবেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

লকডাউনে বন্ধ থাকবে দোকানপাট-শপিংমল

করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার। এ সময় সরকারি সিদ্ধান্ত অনুসারে আগামী সোমবার থেকে দোকানপাট ও শপিংমল বন্ধ থাকবে।

দাওরায়ে হাদিস পরীক্ষা চলবে কি না জানা যাবে সন্ধ্যায়

সারাদেশে সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করায় দাওরায়ে হাদিস পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নিতে শনিবার (৩ এপ্রিল) বিকেলে জরুরি বৈঠক ডেকেছে কওমি মাদরাসা শিক্ষাবোর্ড ‘আল হাইআতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ। আজ (শনিবার) থেকে শুরু হওয়া এই পরীক্ষা পরীক্ষা চলবে নাকি স্থগিত করা হবে ওই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

লকডাউনের খবরে টিকিট ফেরত দিতে কমলাপুরে যাত্রীদের ভিড়

গণমাধ্যমে লকডাউনের খবর প্রকাশের পর রাজধানীর কমলাপুর রেলস্টেশনে যাত্রীদের মাঝে শঙ্কা তৈরি হয়েছে। যারা অগ্রিম টিকিট কাটতে এসেছিলেন স্টেশনেই অনেকে চিন্তিত হয়ে পড়েছেন। আর যারা আগে কিনেছিলেন তারা টিকিট ফেরত দিতে ভিড় করেছেন।

ভারতীয় ভিসা সেন্টার বন্ধের বিষয়ে সিদ্ধান্ত রোববার

করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার। লকডাউনের সিদ্ধান্তে ভারতীয় ভিসা সেন্টার বন্ধ থাকবে কি না, সিদ্ধান্ত আসতে পারে রোববার।

ব্যাংকের সিদ্ধান্তের দিকে তাকিয়ে পুঁজিবাজার

লকডাউনের মধ্যে ব্যাংকিং সেবা কার্যক্রম খোলা থাকলে পুঁজিবাজারও খোলা থাকবে। লেনদেন ও অফিসিয়াল কার্যক্রম যথানিয়মে অনুষ্ঠিত হবে। তবে সেজন্য অপেক্ষা করতে হবে রোববার (৪ এপ্রিল) পর্যন্ত। কারণ ওইদিন বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

বন্দিদের সাক্ষাৎ বন্ধ, ফোনে ১০ মিনিট কথার সুযোগ

করোনা পরিস্থিতি খারাপের দিকে যাওয়ায় কারাবন্দিদের সঙ্গে তাদের পরিবারের সাক্ষাৎ সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। তবে তারা পরিবারের সদস্যদের সঙ্গে সপ্তাহে একবার ফোনে কথা বলতে পারবেন।

সরকারি নির্দেশনা পেলেই ব্যবস্থা : ডিএমপি

করোনায় সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা রাজধানী ঢাকায় লকডাউন বাস্তবায়নে সরকারি নির্দেশনার অপেক্ষায় রয়েছে পুলিশ। নির্দেশনা পাওয়া মাত্রই কার্যকরে মাঠে নামবে ডিএমপি।

স্বাভাবিক থাকতে পারে ফ্লাইট চলাচল

লকডাউন অবস্থায় দেশের বিমানবন্দরগুলো খোলা এবং ফ্লাইট চলাচল স্বাভাবিক থাকতে পারে। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি পরিপালনে আরও কঠোর হবে কর্তৃপক্ষ। ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে এমন ইঙ্গিত দিয়েছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান। তিনি বলেন, ‘এ বিষয়ে আমরা আলোচনা করে সিদ্ধান্ত জানাবো।’

সন্ধ্যার মধ্যে লকডাউনের প্রজ্ঞাপন

সারাদেশে লকডাউন ঘোষণার প্রজ্ঞাপন শনিবার সন্ধ্যা বা রোববার সকালের মধ্যে জারি হবে। লকডাউনের প্রজ্ঞাপন তৈরির বিষয়ে কাজ চলছে। আজ সন্ধ্যা বা রোববার সকালের মধ্যেই এ প্রজ্ঞাপন জারি করা হবে।

বইমেলা চলবে কি না সিদ্ধান্ত বিকেলে

লকডাউন ঘোষণা আসছে এমন খবরে চলমান অমর একুশে বইমেলা নিয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক ডেকেছে বাংলা একাডেমি। বিকেলে বাংলা একাডেমিতে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে প্রকাশক ও বাংলা একাডেমির প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। বিকেল ৪টা থেকে ৫টার মধ্যে মেলা নিয়ে সিদ্ধান্ত জানা যাবে।

ব্যাংক চলবে কোন নিয়মে সিদ্ধান্ত রোববার

লকডাউন চলকালে ব্যাংকগুলো কি স্বাভাবিক নিয়মে চলবে, নাকি লেনদেন সীমিত করা হবে, এ বিষয়ে রোববার সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, সরকার ঘোষণা অনুযায়ী সোমবার থেকে লকডাউন। আমরা রোববার বসবো।

হাসপাতালে ভিড় না করার নির্দেশ

করোনাভাইরাসের সংক্রমণ আবারও বাড়তে থাকায় সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার। এ অবস্থায় জটিল কোনো রোগ ও জরুরি প্রয়োজন ছাড়া হাসপাতালে এসে ভিড় না জমানোর আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

নিত্যপণ্যের দাম বাড়ালে ব্যবস্থা নেবে র‍্যাব

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সোমবার (৫ এপ্রিল) থেকে সারাদেশে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করছে সরকার। এ লকডাউনকে পুঁজি করে কোনো অসাধু চক্র নিত্যপণ্যের দাম বাড়ালে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

সারাদেশে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করছে সরকার

করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার। শনিবার (৩ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

 

এসএম/এইচকে/জেডএস