বিষয়ভিত্তিক ১৮৭তম কোর্সে মনোনয়ন পেয়েও অনুপস্থিত থাকায় গণিতের ২৪ জন, আল কোরআনের ১১ এবং ইংরেজির ২৪ জনসহ মোট ৫৯ শিক্ষককে শোকজ করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। একইসঙ্গে আগামী সাত কর্মদিবসের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (২২ আগস্ট) মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত ২০ আগস্ট তারিখে জারি করা বিজ্ঞপ্তিতে সই করেন অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) জিয়াউল আহসান।

পৃথক পৃথকভাবে ৫৯ জনকে এ শোকজ নোটিশ পাঠানো হয়েছে। এতে বলা হয়, গত ২৬ এপ্রিল ২০২৩ তারিখে ১৮৭তম কোর্সের জন্য মনোনয়ন দেওয়া হয়। কোনো প্রকার যোগাযোগ বা তথ্য প্রদান ছাড়াই গণিতের ২৪ জন, আল কোরআনের ১১ জন এবং ইংরেজির ২৪ জনসহ মোট ৫৯ শিক্ষক অনুপস্থিত থাকেন। ফলে কোর্সে নিদের্শনা ভঙ্গ করে অননুমোদিতভাবে অংশগ্রহণ করেন নাই মর্মে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের (বিএমটিটিআই) এক স্মারক এর মাধ্যমে অধিদপ্তরকে অবহিত করা হয়। আপনার এহেন কার্যকলাপ ও প্রশিক্ষণে অনুপস্থিত থাকা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ন্যায়সঙ্গত আদেশ অমান্য ও অবজ্ঞা প্রদর্শন করার সামিল, যা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত)-এর পরিপন্থী।

এতে আরও বলা হয়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত)-এর ১৮.১ (খ), (গ) অনুচ্ছেদ অনুযায়ী আপনার বিরুদ্ধে এমপিও বন্ধসহ অন্যান্য শাস্তিমূলক ব্যবস্থা কেন গ্রহণ করা হবে না তা সাত কর্মদিবসের মধ্যে জানানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এমএম/এসএম