চট্টগ্রামের সাতকানিয়া থানায় দায়ের হওয়া একটি হত্যা মামলায় ৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছেন আদালত। একইসঙ্গে তাদেরকে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

মঙ্গলবার (২৯ আগস্ট) চট্টগ্রামের জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক মো. সেলিম মিয়া এই রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- থানার চরতি ইউনিয়নের বাসিন্দা সিদ্দিক আহম্মদের ছেলে মো. হারুন, মোজাহেরুল হকের ছেলে আসাদুল হক আসাদ ও মৃত নজু মিয়ার ছেলে তোফায়েল আহম্মদ। একই মামলায় ওয়াহিদুজ্জামান নামে এক আসামিকে খালাস দিয়েছেন আদালত।

আদালত সূত্র জানায়, ২০০৪ সালের ২৯ মে সাতকানিয়া উপজেলার চরতি ইউনিয়ন এলাকায় ঘরের জানালা দিয়ে নুরুল আলমকে গুলি করে হত্যা করা হয়। মামলাটির তদন্ত শেষে অভিযোগপত্র আদালতে জমা দেওয়া হয়। ২০১০ সালের ১৩ মে অভিযোগ গঠন করে চার আসামির বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দেন আদালত।

চট্টগ্রাম জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম বলেন, মামলাটির বিচারিক প্রক্রিয়ায় ১৬ জনের সাক্ষ্য নেওয়া হয়। তিনজনের বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হওয়ায় যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। একজনকে খালাস দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় আদালতে দণ্ডপ্রাপ্ত তিন আসামির কেউ আদালতে উপস্থিত ছিলেন না। তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করা হয়েছে।

এমআর/এমজে