ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ করেছেন ব্যবসায়ীরা। সোমবার (৫ এপ্রিল) বিকেলে চট্টগ্রাম নগরীর রিয়াজুদ্দিন বাজার তামাকুমুন্ডি লেইন এলাকার সামনের সড়কে এ বিক্ষোভ প্রদর্শন করা হয়। বিক্ষোভ থেকে ব্যবসায়ীরা বিধিনিষেধ প্রত্যাহার করে স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা করার সুযোগ দেওয়ার আহ্বান জানান।

এ প্রসঙ্গে তামাকুমুণ্ডি লেইন বণিক সমিতির সভাপতি মোহাম্মদ আবু তালেব ঢাকা পোস্টকে বলেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা করতে চাই। দোকান বন্ধ রাখতে চাই না। যেহেতু গত বছর করোনার কারণে প্রচুর ক্ষতি হয়েছে। ওই ক্ষতি এখনো কাটিয়ে উঠতে পারিনি। ইতোমধ্যে রমজানকে সামনে রেখে ব্যবসায়ীরা অনেক বিনোয়োগ করে ফেলেছে। বেশিরভাগই বিনোয়োগ লোন করে আনা। রমজানে ব্যবসা করতে না পারলে তা শোধ করা সম্ভব না। সারা বছর ব্যবসা হয় না। ব্যবসা বেশিরভাগ হয় রমজানে। রমজানের আগে নিয়মতান্ত্রিকভাবে স্বাস্থ্যবিধি মেনে দোকান খুলতে চাই আমরা।'

ব্যবসায়ীদের দাবি, প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখা

তিনি আরও বলেন, গার্মেন্টস, বইমেলা, শিল্পকারখানা খোলা রয়েছে। তারা যদি খোলা রাখতে পারে আমাদের কেন বঞ্চিত করা হবে। সরকার কেন ক্ষুদ্র, মাঝারি ব্যবসায়ীদের সঙ্গে বিমাতাসুলভ আচরণ করবেন। আমরা চাই সরকার আমাদের কষ্ট বুঝে স্বাস্থ্যবিধি মেনে দোকান খোলার অনুমতি দেবেন। এটাই প্রত্যাশা করছি। 

তামাকুন্ডি লেইন বণিক সমিতির প্রচার সম্পাদক মোস্তাক আহমেদ ঢাকা পোস্টকে বলেন, ব্যবসায়ীরা এ সময়ে লকডাউন মানতে পারছে না। গতবছর লকডাউনের কারণে রমজানের ব্যবসা করতে পারেনি। এবারও লকডাউন দেওয়া হয়েছে রমজানের আগে। আমরা চাই আগামীকাল থেকে দোকান খুলে ব্যবসা করতে। না হলে মানববন্ধনসহ লাগাতার কর্মসূচি পালন করা হবে। এর আগে দোকান খোলা রাখার দাবিতে মেয়র, ডিসি ও পুলিশ কমিশনারের কাছে স্মারকলিপিও দিয়েছি। 

বিকেল তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত রিয়াজুদ্দিন বাজারের তামাকুন্ডি লেইনের সামনের সড়কে বিক্ষোভ করেন ব্যবসায়ীরা। এ সময় তারা সকাল ১০টা থেকে ছয়টা পর্যন্ত দোকান খোলা রাখার দাবি জানান। 

কেএম/এসএম