বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেছেন, দেশের চা নিলাম ও চায়ের বিপণন কার্যক্রমকে আরও স্বচ্ছ ও গতিশীল করতে পূর্ণাঙ্গভাবে অনলাইন নিলাম সিস্টেম চালুর বিকল্প নেই। এক্ষেত্রে ক্রেতাদের সক্ষমতা বৃদ্ধিতে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া এবং অনলাইন নিলাম কার্যক্রমের সঙ্গে তাদের অভ্যস্ত করে তুলতে হবে। এ লক্ষ্যে একটি সুনির্দিষ্ট রোডম্যাপ তৈরি করে তা বাস্তবায়ন করতে হবে।

রোববার (১০ সেপ্টেম্বর) চট্টগ্রাম নগরের আগ্রাবাদে টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টিটিএবি) চা নিলাম কক্ষে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। কর্মশালায় চা বাগান মালিক, ক্রেতা ও ব্রোকাররা অংশগ্রহণ করেন।

চা বোর্ড চেয়ারম্যান বলেন, পূর্ণাঙ্গভাবে নিলাম চালুর বিষয়ে টিটিএবিসহ সংশ্লিষ্ট সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। এরইমধ্যে চট্টগ্রাম নিলাম কেন্দ্রে প্রতিটি নিলামে স্বল্পপরিসরে অনলাইনে চা নিলাম করা হচ্ছে। সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পূর্ণাঙ্গ অনলাইন টি অকশন চালু এখন সময়ের দাবি।

কর্মশালায় বক্তারা অনলাইন চা নিলামের বিভিন্ন সুবিধা ও কারিগরি বিষয় তুলে ধরেন এবং সিস্টেম সম্পর্কে হাতে-কলমে ধারণা দেন।

টিটিএবির চেয়ারম্যান শাহ মাঈনুদ্দীন হাসানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ টি অ্যাসোসিয়েশনের সিনিয়র ভাইস চেয়ারম্যান এস এ এ মাসরুর উপস্থিত ছিলেন। 

এমআর/জেডএস