মো. মাহমুদ হাসান

হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হয়েছেন কানাডা প্রবাসী কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান। বিভিন্ন সমাজ সেবামূলক কার্যক্রমের পাশাপাশি কানাডিয়ান পেরোল অ্যাসোসিয়েশনের একজন পেশাজীবী সদস্যও তিনি।

সম্প্রতি হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের জেলা কমিটি গঠিত হয়েছে। এতে আহ্বায়ক করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদারকে। এছাড়াও জেলার বিশিষ্ট ব্যক্তি, রাজনীতিবিদ, সমাজ সেবক, জেলা প্রশাসক ও পুলিশ সুপার কমিটিতে অন্তর্ভুক্ত আছেন।

মাহমুদ হাসান ১৯৯২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজতত্ত্বে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি শেষ করেন। তার কর্মজীবন শুরু হয় আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা হেলেন কেলার ইন্টারন্যাশনালে। সেখানে তিনি গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। পরে মাহমুদ হাসান কানাডার সাউদার্ন আলবার্টা ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে উচ্চতর পড়াশোনা করেন।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য। এছাড়াও মাহমুদ হাসান সেইট এলামনাই, আন্তর্জাতিক সমাজতাত্ত্বিক সমিতি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যাসোসিয়েশন কানাডা ও নর্থ আমেরিকাসহ অনেক সমাজসেবী সংগঠনের একজন সক্রিয় সদস্য। 

কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মাহমুদ হাসান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় দীর্ঘদিন উন্নয়ন গবেষণা নিয়ে কাজ করেছেন। বর্তমানে তিনি নিয়মিত পেশার পাশাপাশি লেখালেখি নিয়ে ব্যস্ত থাকেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক।

এমএইচএস/এমএইচএস