বিধিনিষেধের প্রথম দিন রাজধানীতে শক্ত অবস্থানে পুলিশ/ ছবি- সুমন শেখ

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত বিধিনিষেধ কার্যকর হয়েছে। বুধবার (১৪ এপ্রিল) সকাল থেকে রাজধানী ঢাকাসহ সারাদেশে একযোগে এই বিধিনিষেধ পালন করা হচ্ছে।

বিশেষভাবে রাজধানীতে কঠোরভাবে পালিত হচ্ছে বিধিনিষেধ। রাজধানীর বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে বিধিনিষেধ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। জরুরি প্রয়োজন ও মুভমেন্ট পাস ছাড়া কেউ ঘর থেকে বের হলে তাকে ফিরিয়ে দেওয়া হচ্ছে বাসায় যাওয়ার জন্য।

বিধিনিষেধের প্রথম দিন রাজধানীতে শক্ত অবস্থানে পুলিশ/ ছবি- সুমন শেখ

বিধিনিষেধের সকাল থেকেই রাজধানীর কোনো সড়কেই গণপরিবহনের দেখা মেলেনি। জরুরি সেবার কাজে নিয়োজিত গাড়ি ছাড়া তেমন কোনো গাড়ি দেখা যায়নি।

বুধবার (১৪ এপ্রিল) সকালে রাজধানীর নতুন বাজার, শাহজাদপুর, বাড্ডা, লিংকরোড ও গুলশান-১ নম্বর ঘুরে এ চিত্র দেখে গেছে।

সরেজমিনে দেখা যায়, নতুন বাজার থেকে গুলশান-১ নম্বর মোড় পর্যন্ত রাস্তায় যানচলাচল বন্ধ। জরুরি সেবাকাজে নিয়োজিত বাহন ছাড়া রাস্তা ফাঁকা। এছাড়া মানুষজনের উপস্থিত নেই বললেই চলে। জরুরি প্রয়োজনে কয়েকজনকে দেখা যায় বাইরে বের হতে। তবে এক্ষেত্রে মুভমেন্ট পাস আছে কি না চেক করছে পুলিশ। এছাড়া নতুন বাজার থেকে উত্তর বাড্ডা টহল টিমের মাধ্যমে মাইকিং করে মানুষজনকে সচেতন করার কাজ করছে ভাটারা থানা পুলিশ।

নতুন বাজার এলাকায় কর্মকর্তা ভাটারা থানার উপপরিদর্শক সাইদুল ইসলাম বলেন, আজ (বুধবার) সকাল থেকে বিধিনিষেধ যেন সবাই মেনে চলে সেলক্ষ্যে আমরা কাজ করছি। নির্দেশনা মানতে সবাইকে অনুরোধ করছি। মুভমেন্ট পাস ছাড়া কেউ বের হলে তাদের বুঝিয়ে বাসায় ফেরত পাঠাচ্ছি। তবে এখন পর্যন্ত মানুষ ভালোভাবে বিধিনিষেধ মানছেন।

এদিকে গুলশান-১ মোড়ের প্রবেশপথে গুদারাঘাটে চেকপোস্ট বসিয়েছে পুলিশ। এ চেকপোস্ট অতিক্রম করার সময় সব গাড়ি ও মানুষকে আটকাচ্ছে পুলিশ। এ সময় পুলিশ তাদের কাছে বের হওয়ার কারণ জানতে চাইছে। জরুরি প্রয়োজন মনে না হলে তাদের পুলিশ অনুরোধ করে ফিরিয়ে দিচ্ছে। আর যাদের কাছে মুভমেন্ট পাস আছে তাদের ছেড়ে দিচ্ছে পুলিশ।

গুদারাঘাট চেকপোস্টে দায়িত্বরত কর্মকর্তা গুলশান থানার উপপরিদর্শক মো. স্বপন বলেন, সরকারের ঘোষিত বিধিনিষেধ বাস্তবায়নে আমরা আজ সকাল থেকেই কাজ করছি। বিধিনিষেধের সময় সরকার যেসব নিয়ম বেঁধে দিয়েছে সেগুলো বাস্তবায়ন করছি আমরা। এছাড়া মুভমেন্ট পাস ছাড়া কেউই এই চেকপোস্ট দিয়ে যেতে পারবে না।

এদিকে নতুন বাজার থেকে গুলশান-১ মোড় পর্যন্ত দেখা যায় অনেকেই বিধিনিষেধ মানছেন না। অকারণেই কিছু মানুষকে রাস্তায় ঘুরাঘুরি করতে দেখা গেছে। এছাড়া এসব রাস্তার বিভিন্ন মোড়ে মোড়ে রিকশারও উপস্থিত দেখা যায়। এসব রিকশা চড়ে মানুষ বিভিন্ন জায়গায় যাচ্ছেন।

বিনয়ের সঙ্গে বুঝিয়ে বলা হচ্ছে। কাজ না হলে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করবে পুলিশ

দায়িত্বরত পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, যারা বিধিনিষেধ অমান্য করছেন তাদের প্রথমে বিনয়ের সঙ্গে বুঝিয়ে বলা হচ্ছে। এতে কাজ না হলে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করবে পুলিশ।

সরকারি বিধিনিষেধ মানার বিষয়ে বুধবার (১৪ এপ্রিল) পুলিশ সদরদফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) সোহেল রানা ঢাকা পোস্টকে বলেন, সরকার যেসব নির্দেশনা দিয়েছে তার আলোকেই পুলিশ কাজ করছে। এছাড়াও করোনাকালে দায়িত্ব পালনের জন্য আমাদের একটি সুলিখিত ও আন্তর্জাতিক মানের এসওপি (স্ট্যান্ডিং অপারেটিং প্রসিডিওর) রয়েছে। সেখানে সুস্পষ্টভাবে উল্লেখ রয়েছে পুলিশের দায়িত্বকর্তব্য ও তা পালনের উপায়। সেই এসওপি অনুসরণ করে সরকারি নির্দেশনার আলোকে দায়িত্ব পালন করছে পুলিশ।

এমএসি/এইচকে