ফাইল ছবি

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় এক সপ্তাহের জন্য কঠোর বিধিনিষেধ জারি করেছে সরকার। বিধিনিষেধ চলাকালে সাধারণ মানুষকে ঘরের বাইরে বের হতে নিরুৎসাহিত করা হচ্ছে। তবে জরুরি প্রয়োজনে বাইরে যাওয়ার জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে পুলিশ। অনেকে মুভমেন্ট পাসের অপব্যবহার করছেন বলে অভিযোগ ওঠেছে। এজন্য গুনতে হচ্ছে জরিমানাও।

বুধবার (১৪ এপ্রিল) রাজধানীর মালিবাগে মুভমেন্ট পাসের অপব্যবহারের একটি ঘটনায় পাসদারীকে ৩ হাজার টাকা জরিমানা করে পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, রাজধানীর উত্তরা থেকে এক ব্যক্তি শিং মাছ কেনার জন্য ১৫ কিলোমিটার গাড়ি চালিয়ে মালিবাগ বাজারে আসেন। বের হওয়ার আগেই তিনি বাজার করার জন্য মুভমেন্ট পাস নেন। মালিবাগ বিটিভির গেইটের সামনে ওই ব্যক্তিকে গাড়িসহ থামায় পুলিশ।

থামানোর সঙ্গে সঙ্গে পুলিশকে ওই ব্যক্তি মুভমেন্ট পাস দেখান। মুভমেন্ট পাস দেখার পর কর্তব্যরত পুলিশ কর্মকর্তা ওই ব্যক্তির কাছে বিধিনিষেধের মধ্যে ১৫ কিলোমিটার গাড়ি চালিয়ে বাজার করতে আসার কারণ জানতে চান। তখন ওই ব্যক্তি পুলিশকে শিং মাছ খাওয়ার ইচ্ছার কথা জানান।

তখন ঘটনাস্থলে থাকা পুলিশের কর্তব্যরত কর্মকর্তার কাছে বিষয়টি অযৌক্তিক ও অগ্রহণযোগ্য মনে হওয়ায় ওই ব্যক্তিকে ৩ হাজার টাকা জরিমানা করেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই পুলিশ কর্মকর্তা বলেন, কঠোর বিধিনিষেধের মধ্যে শিং মাছ কিনতে উত্তরা থেকে মালিবাগ যাওয়ার জন্য মুভমেন্ট পাস গ্রহণ অযৌক্তিক ও অপব্যবহার। আর সেই ‘অপব্যবহারের’ জন্য ওই ব্যক্তিকে জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, জরুরি প্রয়োজন ছাড়া কাউকে ঘরের বাইরে আসতে নিষেধ করা হয়েছে। আমরা তা বাস্তবায়ন করছি।

এমএসি/এসকেডি